Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘কাড়ি কাড়ি অর্থের লোভ দেখিয়ে’ চীনে টানা হচ্ছে ব্রিটিশ সামরিক পাইলটদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৮:৩৩ পিএম

ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক পাইলটদের দক্ষতা কাজে লাগাতে চীনা সেনাবাহিনী কাড়িকাড়ি অর্থের লোভ দেখিয়ে তাঁদের টেনে নিয়ে যাচ্ছে বলে দাবি করছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।


বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চীনের পিপলস লিবারেশনস আর্মির সদস্যদের প্রশিক্ষণ দিতে এ পর্যন্ত ৩০ জন সাবেক সামরিক পাইলট চীনে পাড়ি জমিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সাবেক সামরিক পাইলটরা যাতে চীনা সামরিক বাহিনীর হয়ে কাজ না করেন, সে বিষয়ে গোয়েন্দা সতর্কতা জারি করছে যুক্তরাজ্য।

পাইলটদের ধরে ধরে প্রলোভন দেওয়া চলছে এবং এই প্রবণতা সম্প্রতি ব্যাপক বেড়েছে বলে পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা বলছেন। তবে ব্রিটিশ পাইলটদের এ ধরনের নিয়োগে যুক্তরাজ্যের আইন অনুযায়ী কোনো বাধা নেই।

এক কর্মকর্তা বলেন, ‘লোকজন টানতে আকর্ষণীয় সম্মানীর টোপ দেওয়া হচ্ছে। অর্থই এখানে উদ্দীপনার মূল উৎস।’

কোনো কোনো প্যাকেজে সর্বোচ্চ ২ লাখ ৭০ হাজার ডলার পর্যন্ত থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, আইনের লঙ্ঘন না হলেও যুক্তরাজ্য ও অন্যান্য দেশের কর্মকর্তারা চীনের এই প্রচেষ্টাকে প্রতিহত করার চেষ্টা করছেন।

বিবিসি বলছে, পশ্চিমা দেশগুলোর উড়োজাহাজ কীভাবে চলে এবং পাইলটদের কার্যক্রম সম্পর্কে ব্রিটিশ পাইলটদের কাছ থেকে চীনা বাহিনী ধারণা নিচ্ছে। এসব তথ্য তাইওয়ান সংকটের মতো ঘটনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ