Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জানালো ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৮:২৩ পিএম

অধিকৃত পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে দেওয়া স্বীকৃতি প্রত্যাহার করায় অস্ট্রেলিয়া সরকারের ভূয়সী প্রশংসা করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ফিলিস্তিনি কর্তৃপক্ষের নাগরিক কল্যাণবিষয়ক মন্ত্রী হোসেইন আল-শেখ মঙ্গলবার এক টুইট বার্তায় এই প্রশংসা করেছেন।

টুইটে তিনি বলেছেন, ‘জেরুজালেম আল-কুদসকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি না দেওয়ার বিষয়ে অস্ট্রেলিয়ার সরকার যে সিদ্ধান্ত নিয়েছে এবং দ্বিরাষ্ট্রভিত্তিক সংকট সমাধানের ক্ষেত্রে আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি যে সমর্থন জানিয়েছে সে জন্য অস্ট্রেলিয়াকে আমরা ধন্যবাদ জানাই।’

গতকাল সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেছিলেন, ফিলিস্তিন সংকটের গ্রহণযোগ্য এবং স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি অস্ট্রেলিয়ার সরকার নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে।

তিনি বলেন, বায়তুল মুকাদ্দাসের মর্যাদা নির্ধারিত হবে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যকার আলোচনায়। কোনো একক সিদ্ধান্তের ভিত্তিতে এই মর্যাদা নির্ধারিত হতে পারে না।
এদিকে, জেরুজালেমের রাজধানীর স্বীকৃতি বাতিল করায় ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ অস্ট্রেলিয়ার ব্যাপক সমালোচনা করেছেন। তিনি বলেছেন, জেরুজালেম ইসরায়েলের চিরন্তন রাজধানী এবং কখনই তা পরিবর্তন হবে না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা কেবল আশা করতে পারি যে, অস্ট্রেলিয়ার সরকার অন্যান্য বিষয়গুলো আরও গুরুত্ব সহকারে এবং পেশাদারভাবে পরিচালনা করবে।’

ইয়ার লাপিদের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জেরুজালেম ইসরায়েলের চিরন্তন ও অবিচ্ছিন্ন রাজধানী এবং কোনো কিছুই কখনই এটা পরিবর্তন করতে পারবে না।’ ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে।



 

Show all comments
  • সাইফুল ইসলাম ২০ অক্টোবর, ২০২২, ১১:৪৭ এএম says : 0
    Alhamdulillah MashaAllah Jazakallah Khair I don't know how to thank you I am a very insignificant person and after that I will say million thanks to the Australian government on behalf of the entire Muslim Ummah and thank you very much.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ