Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আত্মঘাতী প্রশিক্ষণ
আফগানিস্তানে হাজার হাজার আত্মঘাতী বোমা হামলাকারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমোন। কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) এর শীর্ষ সম্মেলনে এমন দাবি করেন তাজিক প্রেসিডেন্ট। এই সম্মেলনে যোগ দেওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক সরকার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মতে- এই অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জ আফগানিস্তান। তাস।


শ্রীলঙ্কায় কমলো
এবার জ্বালানি তেলের দাম কমালো শ্রীলঙ্কার সরকার। অক্টোবর মাসেই দ্বিতীয় দফায় জ্বালানি তেলের দাম কমালো অর্থনৈতিক গোলযোগে পড়া দেশটি। শ্রীলঙ্কার অর্থনীতি এ বছর ৯ দশমিক ২ শতাংশ সংকুচিত হতে পারে, এমন পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। এর মাঝে জ্বালানি তেলের দাম কমানো হলো। সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন (সিপিসি) প্রতি লিটার পেট্রলের দাম ৪০ রুপি কমিয়েছে এবং ডিজেলের দাম কমিয়েছে ১৫ রুপি। সোমবার থেকেই এক লিটার পেট্রল বিক্রি হচ্ছে ৩৭০ রুপি করে। অক্টোবরের শুরুতে প্রতি লিটার পেট্রলের দাম ১০ শতাংশ কমানো হয়েছিল। আর ডিজেল বিক্রি হচ্ছে ৪১৫ রুপিতে। সোমবার রাত ৯ টা থেকে কার্যকর হয় এ সিদ্ধান্ত। কলম্বো গেজেট।


মোসাদ জড়িত
মালয়েশিয়ায় গত সেপ্টেম্বর মাসে একজন ফিলিস্তিনি তরুণকে অপহরণ করা হয়। এই অপহরণের পেছনে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ জড়িত। খবরে বলা হয়েছে, অপহরণের শিকার ফিলিস্তিনি তরুণের নাম প্রকাশ করেনি মালয়েশিয়া কর্তৃপক্ষ। পেশায় তিনি কম্পিউটার প্রোগ্রামার ছিলেন। গত ২৮ সেপ্টেম্বর রাতে রাজধানী কুয়ালালামপুরের একটি সড়ক থেকে ফিলিস্তিনি কম্পিউটার প্রোগ্রামারকে অপহরণ করা হয়। পুলিশ মুক্ত করার আগে তাকে চেয়ারের সঙ্গে চোখ বেঁধে মারধর করা হয় এবং ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ও কাসেম ব্রিগেড সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ