Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাইডেন ‘বিপজ্জনক দেশ’ বললেও পাকিস্তানেই ভরসা আমেরিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৫:৫৭ পিএম

বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনজক দেশ পাকিস্তান, এমনটাই বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জানিয়েছিলেন, পারমাণবিক অস্ত্র থাকলেও সেগুলি ভুল জায়গায় ব্যবহার করে পাকিস্তান। কিন্তু তারপরই আমেরিকার মুখে শোনা গেল অন্য কথা।

মার্কিন পররাষ্ট্রদপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেলের দাবি, আমেরিকা নিশ্চিত পাকিস্তান কথা রাখবে এবং নিজেদের পারমাণবিক অস্ত্রগুলিকে ঠিকই রক্ষা করবে। এমন পরস্পরবিরোধী মন্তব্যে স্বাভাবিক ভাবেই অবাক ওয়াকিবহাল মহল। ঠিক কী বলেছিলেন বেদান্ত? মার্কিন মুখপাত্র বলেন, ‘পাকিস্তানের পারমাণবিক সম্পদ সুরক্ষিত করার ক্ষমতা এবং তার প্রতিশ্রুতিতে আমেরিকা বিশ্বাস করে। আমেরিকা পাকিস্তানের সঙ্গে দীর্ঘস্থায়ী সহযোগিতাকে মূল্য দেয়।’

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, বাইডেন যা বলেছেন সেকথার তাহলে কী তাৎপর্য? এই প্রসঙ্গে অবশ্য কোনও মন্তব্য করতে সম্মত হয়নি মার্কিন পররাষ্ট্রদপ্তর। বরং প্যাটেল পরিষ্কার করে দিয়েছেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ককে বরাবরই গুরুত্ব সহকারে দেখে আমেরিকা। এবং ভবিষ্যতেও গভীর ভাবে সেই সম্পর্ককে রক্ষা করতে চায় ওয়াশিংটন।

কিন্তু বাইডেন কী বলেছিলেন? গত শুক্রবার তাকে বলতে শোনা গিয়েছিল, “আমার মনে হয়, বর্তমান পৃথিবীতে সবচেয়ে বিপজ্জনক দেশ হল পাকিস্তান। তাদের হাতে পারমাণবিক অস্ত্র রয়েছে। কিন্তু সেগুলি সঠিকভাবে ব্যবহার করা হয় না।” তবে জানা যায়, এই কথাগুলি বলার সময় টেলিপ্রম্পটার ছিল না বাইডেনের সামনে। তাছাড়া তিনি যখন এই মন্তব্য করেছিলেন, তার কোনও ভিডিও রেকর্ডিংও হয়নি।

সেই জন্য অনেকেরই অনুমান ছিল, বিদেশনীতি সম্পর্কে একেবারে ব্যক্তিগত মতামত প্রকাশ করেছেন বাইডেন। তার সরকার কী মনে করে, সেই সম্পর্কে একেবারেই ভাবনাচিন্তা করেননি তিনি। অবশেষে মার্কিন মুখপাত্রের মন্তব্য বুঝিয়ে দিল, প্রেসিডেন্ট যাই বলুন না কেন, আদপে আমেরিকা ইসলামাবাদকে সঙ্গে নিয়েই চলতে চায়। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ