Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোবেল গ্রহণ করলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নোবেল শান্তি পুরস্কার গ্রহণ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানিয়েল সান্তোস। স্টোকহোমের একটি অনুষ্ঠানে তিনি এই পুরস্কার গ্রহণ করেন। মার্কসবাদী ফার্ক গেরিলাদের সাথে ৫২ বছরের সংঘাতের অবসান করে ল্যান্ডমার্ক নিরাপত্তা চুক্তির প্রচেষ্টার জন্য অক্টোবরে সান্তোষকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার ঘোষণা করা হয়। শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোষ বলেছেন, যুদ্ধ করার চেয়ে শান্তি প্রতিষ্ঠা অনেক কঠিন ।
ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরের জন্য শনিবার নরওয়ের রাজধানী অসলোতে তার হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। গত নভেম্বরে ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করেছে সান্তোষের নেতৃত্বাধীন কলম্বিয়া সরকার। কয়েক দশক ধরে মাক্সপন্থি গেরিলাদের সঙ্গে এই সংঘর্ষে কমপক্ষে আড়াই লক্ষাধিক মানুষ নিহত হয়েছে, বাস্তুচ্যুত হয়েছে আরো লাখো মানুষ। নোবেল পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে এই সহিংসতায় নিহত পরিবারদের কথা স্মরণ করেছেন সান্তোষ। তিনি বলেন, আমি যুদ্ধের সময় কলম্বিয়ান মানুষের স্বাধীনতার অধিকার রক্ষার সময়ে নেতৃত্ব দিয়েছি এবং শান্তির সময়েও নেতৃত্ব দিয়েছি। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি, যুদ্ধ করার চেয়ে শান্তি প্রতিষ্ঠা অনেক বেশি কঠিন কাজ। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, আমি দেখেছি যারা সহিংসতার ভুক্তভোগী নয় তারা শান্তিচুক্তি মেনে নিতে প্রস্তুত নয়। অথচ যারা এর শিকার তারা যেন সহজে ক্ষমা করে দিয়ে ঘৃণাহীন হৃদয় নিয়ে ভবিষ্যতের মুখোমুখি হতে তৈরি। অসলোর সিটি হলে অনুষ্ঠিত শান্তিতে নোবেল পুরস্কার হিসেবে সান্তোষকে একটি স্বর্ণপদক, ডিপ্লোমা ও ৮ মিলিয়ন সুইডিশ ক্রাউন দেয়া হয়েছে। এবিসি নিউজ, আইটিভি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ