Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নয়াদিল্লিতে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সঙ্গে বাংলাদেশের যুব প্রতিনিধিদলের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৯:০৪ পিএম

বাংলাদেশের যুব প্রতিনিধিদল নয়াদিল্লিতে দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন। প্রতিনিধি দলের সদস্যদের উদ্দেশে দ্রৌপদী মুর্মু বলেন, তারা সকলেই বাংলাদেশের ভবিষ্যত নেতা এবং শুধু বাংলাদেশের নয়, ভারত ও বাংলাদেশের মধ্যে অনন্য সম্পর্কেরও রক্ষক। -এএনআই

প্রেসিডেন্টের সচিবালয়ের আনুষ্ঠানিক বিবৃতিতেবলা হয়েছে, আত্মবিশ্বাস ব্যক্ত করে প্রেসিডেন্ট বলেন, এই তরুণরা আগামী বছরগুলোতে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি এই সফরকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন। কারণ, এটি গত বছরের ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনের গতি অব্যাহত রেখেছে।

প্রেসিডেন্ট শুক্রবার আরও উল্লেখ করেন, ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধের বন্ধু এবং বাংলাদেশের উন্নয়ন যাত্রায় অংশীদার হতে পেরে গর্বিত। তিনি বলেন, এই চেতনা রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বাংলাদেশ থেকে ১০০ সদস্যের একটি যুব প্রতিনিধি দল বুধবার আট দিনের সফরে ভারতে পৌঁছেছে। দ্বিপাক্ষিক যুব বিনিময় কর্মসূচির অধীনে প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে ভারতের যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী টুইট করেছে যে, এই কর্মসূচির লক্ষ্য দুই দেশের মধ্যে তরুণদের মধ্যে ধারণা, মূল্যবোধ এবং সংস্কৃতির আদান-প্রদানের প্রচার করা।

যুব প্রতিনিধি দল ভারতে সরকারী, শিক্ষা, ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্র থেকে শুরু করে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় করবে। প্রেসিডেন্ট আরও উল্লেখ করেছেন যে, ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে ইতিমধ্যেই প্রচুর যোগাযোগ রয়েছে। আমাদের আরও অনেক কিছু করতে হবে। এ ক্ষেত্রে উভয় দেশের তরুণরাই অগ্রণী ভূমিকা পালন করতে পারে। তিনি আশা প্রকাশ করেন যে, প্রতিনিধিদলের সদস্যরা ভারতের বিভিন্ন দিক, আমাদের বৈচিত্র্য এবং বিজ্ঞান, প্রযুক্তি এবং শিল্পকলা সম্পর্কিত ক্ষেত্রের উন্নয়ন সম্পর্কে অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা অর্জনের এই সুযোগটি ব্যবহার করবেন।

উল্লেখ্য, বাংলাদেশ যুব প্রতিনিধি কর্মসূচি ২০১২ সালে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে শুরু হয়েছিল। এই যুব কর্মসূচির মূল উদ্দেশ্য হল, দেশগুলোর মধ্যে একে অপরের সদিচ্ছা এবং বোঝাপড়া বৃদ্ধি করা এবং তরুণদের মধ্যে ধারণার বিনিময় এবং মূল্যবোধ ও সংস্কৃতি বোঝার প্রচার করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ