Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানের নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা দিল ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৮:৪৯ পিএম

ইরানের নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। দেশটির নীতি পুলিশের হেফাজতে থাকা অবস্থায় কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যু এবং তার পরিপ্রেক্ষিতে দেশজুড়ে অনুষ্ঠিত বিক্ষোভ দমনে কঠোর পন্থা অবলম্বন করায় আরও কয়েকটি নিরাপত্তা সংস্থা, একজন মন্ত্রীর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ সোমবার ইউরোপীয় ইউনিয়ন বিক্ষোভ চলাকালে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া এবং কঠোরভাবে বিক্ষোভ দমন করায় ইরানের রেভোলিউশনারি গার্ডসের সাইবার ডিভিশনের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। সব মিলিয়ে ইরানের বিভিন্ন সংস্থার ১১ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পর ইরানের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়। এর পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। বিক্ষোভে হতাহতের পাশাপাশি গ্রেপ্তার হয়েছেন হাজারের বেশি মানুষ। সে সময় ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ ছিল, তাঁরা বিক্ষোভ দমনে তাজা গুলি ব্যবহার করছে। তবে তাজা গুলি ব্যবহারের বিষয়টি অস্বীকার করে ইরান।

পাশাপাশি বিক্ষোভের ঘটনাকে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য শত্রু দেশের ষড়যন্ত্র হিসেবে অভিহিত করে। ইইউ সে সময় ইরানকে আইনশৃঙ্খলা বিষয়ে যে পদক্ষেপ নিয়েছে তা উপযুক্ত নয়।

তবে ইরানের বিভাগ জানিয়েছিল, মারধর নয় আগের অসুস্থতার কারণেই মাশা আমিনির মৃত্যু হয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত দেশটির ফরেনসিক অর্গানাইজেশনের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ‘মাশা আমিনির মৃত্যু তাঁর মাথায় কিংবা শরীরের অন্য কোনো গুরুত্বপূর্ণ অঙ্গে গুরুতর আঘাতের কারণে হয়নি।’ ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘মাশা আমিনির মৃত্যু ৮ বছর বয়সে তাঁর মস্তিষ্কে টিউমার অপসারণে করা একটি সার্জারির সঙ্গে যুক্ত।’ সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ