Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নিলামে ১৪০ বছরের পুরনো জিনস, ছেঁড়া পোশাকের দাম ৭৮ লক্ষ টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৮:১৬ পিএম

পুরনো চাল ভাতে বাড়ে, তাই বলে হুড়মুড় করে দাম বেড়ে যাবে পুরনো জিনসের! এত দাম! আমেরিকার একটি প্রদেশের ছোট শহর সাক্ষী থাকল আজব নিলামের। একজোড়া পুরনো ছেঁড়া জিনসের দাম উঠল ৭৮ লক্ষ টাকা। লিভাইস কোম্পানির তৈরি দু’টি জিন্স কিনে নিলেন দুই মার্কিন ব্যক্তি। কবেকার জিন্স?

জিন্স দু’টি তৈরি হয়েছিল ১৯৮০ সালে। অর্থাৎ কিনা ১৪২ বছরের পুরনো জিনসের কিনেছেন কাইল হুপার্ট আর জিপ স্টিভেনসন নামে দু’ই মার্কিন যুবক। মনে করা হচ্ছে বিশ্বের সবচেয়ে পুরনো জিনসগুলির অন্যতম এই দু’টি। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে আমেরিকার নিউ মেক্সিকো প্রদেশের ছোট শহরে নিলামে ওঠা জিনসগুলি হয়ে ওঠে মহার্ঘ। শেষ পর্যন্ত যার দাম ওঠে ৭৬ হাজার মার্কিন ডলারে, অর্থাৎ কিনা ৭৮ লক্ষ টাকা।

সংবাদমাধ্যম জানিয়েছে, আমেরিকারই একটি পুরনো খনিতে মিলেছে ওই একজোড়া প্রাচীন জিনস। পুরনো হলেও তা আশ্চর্যজনক ভাবে অনেকটাই অক্ষত। এখনও ব্যবহারযোগ্য বলে দাবি। এদিকে নিলাম থেকে প্যান্ট কেনার পর সান ডিয়েগোর বাসিন্দা ২৩ বছরের যুবক পোশাক ব্যবসায়ী কাইল হুপার্ট আনন্দ ডগমগ। বিশ্বের অন্যতম প্রাচীন জিনস কেনার পর তার প্রতিক্রিয়া, “আমি এখনও অভিভূত! এমন একটা জিনিস নিজের সংগ্রহ করতে পেরে আমি নিজেই বিস্মিত বোধ করছি।”

১৪০ বছরের পুরনো জিনসজোড়া মিলেছে একটি খনিতে। খনির সঙ্গে সংযোগ রয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় পোশাকের। সেকালেও খনির শ্রমিকরা অসম্ভব শারীরিক পরিশ্রম করতেন। কাজের ধরনের জন্য অনেক সময় তাদের পোশাক ছিঁড়ে যেত। ফলে দরকার পড়ে শক্তপোক্ত পোশাকের। মনে করা হয় এই প্রয়োজনই জিনসের জন্মের কারণ। এই সময় শ্রমিকদের জন্য শক্ত প্যান্ট বানানো শুরু হয়। ময়লা হলেও যাতে চট করে বোঝা না যায় তার জন্য রঙ হয়ে গাঢ় নীল। এককালে যা ছিল খনি শ্রমিকদের প্রয়োজনের পোশাক, তা পরবর্তীকালে গোটা বিশ্বের ফ্যাশন ট্রেন্ড হয়ে উঠল! সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ