Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মহার বাড়াতে বিশেষ উদ্যোগ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৮:০৯ পিএম

বার্ধক্যের দিকে এগোচ্ছে দেশের নাগরিকদের সিংহভাগ। এই পরিস্থিতিতে বিশ্বের মানচিত্রে দ্বিতীয় বৃহত্তর অর্থনীতি হিসেবে দেশের নাম টিকিয়ে রাখা বেশ মুশকিল হয়ে দাঁড়াতে পারে বলে আগেই সতর্ক করেছিলেন চীনের অর্থনীতিকেরা। সেই কথা মাথায় রেখে এ বার জন্মহার বাড়ানো নিয়ে প্রশাসনিক স্তরে একাধিক নীতি গঠন এবং প্রণয়নে সবুজ সঙ্কেত দেয়া হয়েছে বলে রবিবার জানালেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

কমিউনিস্ট পার্টি কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ দিন সেখানে উপস্থিত ২৩০০ জন আমন্ত্রিতের উদ্দেশ্যে শি জানান, জন্মহার বাড়াতে একাধিক নীতি গঠন করা হবে দেশে। সঙ্গে বার্ধক্যের দিকে এগিয়ে চলা জনসংখ্যার জন্যেও জাতীয় স্তরে একাধিক নীতি প্রণয়নের কাজ চলছে।

বিশ্বে জনসংখ্যার নিরিখে শীর্ষে থাকলেও ১৪০ কোটির দেশ চীনে এ বছর জন্মহারে উল্লেখযোগ্য হারে হ্রাস দেখা দেওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞেরা। ১৯৮০ থেকে ২০১৫ পর্যন্ত এক সন্তান নীতি বলবৎ ছিল চীনে।

তবে অধিকাংশ নাগরিকের বার্ধক্যের দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি উঠে আসার পরে তিন সন্তান নীতি চালু করা হয় দেশ জুড়ে। যদিও তাতে যে খুব একটা লাভ হয়নি তা স্পষ্ট বলেই মত বিশেষজ্ঞদের। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ