Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে দাপুটে জয়ে শীর্ষে ফিরল লস ব্লাঙ্কোসরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১১:৪৬ পিএম

গত মার্চে শেষবার বার্নাব্যু তে মুখোমুখি হয়েছিল বার্সালোনা-রিয়াল মাদ্রিদ।অবামেয়াং এর জোড়া গোলে সেবার ঘরের মাঠে রিয়ালকে ৪-০ গোলের লজ্জায় ডুবেয়েছিল বার্সা।হাজারো সমর্থকের সামনে চির প্রতিদ্বন্দ্বীদের কাছে বিশাল ব্যবধানে হারের সে ক্ষত সহজে ভোলার কথা নয় কার্লো আনচেলত্তির শিষ্যদের।তবে আজ মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে বার্নাব্যুতেই বার্সার বিপক্ষে ৩-১ গোলের দাপুটে জয়ে সেই ক্ষতে কিছুটা প্রলেপ লাগিয়েছে লস ব্লাঙ্কোসরা।

এদিন ম্যাচের শুরু থেকে বল দখল,পাস,আক্রমণ-সব দিকে বার্সা এগিয়ে থাকলেও নিখুঁত ফুটবলটা খেলেছে রিয়াল মাদ্রিদই। যখনই সুযোগ এসেছে,দলটি তার ফায়দা তুলতে ভুল করেনি।ম্যাচের মাত্র ১২ মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণ থেকে রিয়ালকে লিড এনে দেন করিম বেনজেমা।

মিডফিল্ডে সার্জিও বুস্কেটসের ভীষণ শক্ত এক চ্যালেঞ্জ স্বত্তেও বল নিজের দখলে রেখে বা প্রান্ত দিয়ে ভিনিয়াস জুনিয়রকে বাড়িয়ে দিয়েছিলেন টনি ক্রুস। দারুন ক্ষীপ্রতায় বক্সে ঢুকে এই ব্রাজিলিয়ান উইঙ্গারের নেওয়া শট ঠেকিয়ে দিয়েছিলেন বার্সা গোলরক্ষক টের স্টেগেন,তবে তার হাতে লেগে বল চলে যায় বক্সে আনমার্কড অবস্থায় থাকা বেনজেমার পায়ে।কয়েকজন বার্সা ডিফেন্ডারকে পরাস্ত করে এই ফ্রেঞ্চ স্ট্রাইকারের নেওয়া শর্ট জালে জড়ালে ম্যাচে লিড নিয়ে নেয় স্বাগতিকরা।অবশ্য ২৫ মিনিটে মাদ্রিদ রক্ষণভাগে রাফিনিয়ার দেওয়া ক্রস ডি-জং ও লেভানডফস্কির কেউ একজন পায়ের ছোঁয়া লাগাতে পারলেই ম্যাচের সমতা আনতে পারতো জাভির দল। সেটি হয়নি।উল্টো ৩৫ মিনিটে ভালবর্দের গোলে ব্যবধান দিগুণ করে রিয়াল।

২-০ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা বার্সা বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া চেষ্টা করে। দলটি একের পর এক আক্রমনে গেলেও কোনটির সফল পরিণতি দিতে পারছিল না।৭৩ মিনিটে বার্সা বস জাভি দেম্বেলেকে উঠিয়ে আনসু ফাতিকে নামালে ম্যাচে গতি বাড়ায় বার্সা।৮৩ মিনিটে লেভানডফস্কির দারুণ এক এসিস্ট থেকে পাওয়া বলে ফেরান তোরেস লক্ষভেদ করলে ম্যাচে প্রাণ আসে।তবে শেষ দিকে পেনাল্টি থেকে রিয়লের রদ্রিগো গোল করলে স্কোরলাইন দাঁড়ায় ৩-১ এ।অতিরিক্ত সময়ে রদ্রিগোর নেওয়া স্পট কিক জালে জড়াতেই উচ্ছ্বাসে ফেঠে পড়ে মাঠে খেলা দেখতে আসা হাজারো মাদ্রিদ সমর্থক। তাদের বাঁধভাঙ্গা উল্লাস বলে দিচ্ছিল এই ম্যাচের পরিণতি কেবল একটাই হতে যাচ্ছে।

এই ম্যাচে আগ পর্যন্ত লা লিগায় অপরাজিত ছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এল ক্লাসিকোতে এসে বার্সা প্রথম হারের মুখ দেখলেও অপরাজিত রিয়াল ৯ ম্যাচে ৮ জয় ও এক ড্র থেকে ২৫ পয়েন্ট তুলে নিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ