Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

বিজ্ঞানের পন্থা কে শিখিয়েছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নদী, সমুদ্র বা জলাশয়ের পানি জমে বরফের চাদর হয়ে যায়। তার উপর দিয়ে যাওয়ার সময় অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। পায়ের চাপে বরফে ফাটল ধরে পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। সাধারণত পরামর্শ দেওয়া হয়, এমন অবস্থায় বুকে ভর দিয়ে খুব ধীরে ধীরে ওই বরফের চাদরের উপর দিয়ে এগিয়ে যাওয়া উচিত।
কোনো উদ্ধারকাজের ক্ষেত্রে এমন ধরনের দৃশ্য দেখা যায়। কিন্তু সম্প্রতি একটি দৃশ্য ভাইরাল হয়েছে যেখানে কোনো মানুষ নয়, একটি মেরু অঞ্চলের ভাল্লুককে ঠিক একই কায়দায় হ্রদের উপর জমে থাকা বরফের চাদরের উপর দিয়ে বুক ভর দিয়ে যেতে দেখা যায়।

মাত্র ১৪ সেকেন্ডের ভিডিও’তে দেখা যায়, ভাল্লুকটি অতি সন্তর্পণে হ্রদের উপর জমে থাকা বরফের উপর বুকে ভর দিয়ে শুয়ে পড়ল। তার পর ধীরে ধীরে এগিয়ে যায়। হ্রদ পার হাতেই আবার সে উঠে দাঁড়িয়ে পড়ল।
মেরু অঞ্চলের ভাল্লুকের এমন দৃশ্য দেখে একজনের মন্তব্য, ‘পুরো বিজ্ঞানসম্মত উপায়কে কাজে লাগাল। দারুণ। শরীরের ওজন যাতে সমান ভাবে বরফের চাদরের উপর পড়ে মেরু ভাল্লুকও তা শিখে নিয়েছে।’
অপর একজন বলেছেন, ‘এ ভাবে বুকে ভর দিয়ে এগিয়ে গেলে বরফের উপর সমান ভাবে চাপ পড়বে। ভাল্লুককে বিজ্ঞানের এই পন্থাটা কে শেখাল?’ সূত্র : এক্সপ্রেস ইউকে, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ