Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নাসার নভোচারীরা
ড্রাগন মহাকাশযানে চড়ে পৃথিবীতে ফিরেছেন নাসার স্পেসএক্স ক্রু মিশনের চার নভোচারী। নাসা জানিয়েছে, শুক্রবার বিকাল ৪টা ৫৫ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফ্লোরিডা উপক‚লে তারা নিরাপদে অবতরণ করেছেন। চার সদস্যের আন্তর্জাতিক ক্রু সদস্যরা হলেন- নাসার মহাকাশচারী কেজেল লিন্ডগ্রেন, বব হিনস, জেসিকা ওয়াটকিনস এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির নভোচারী সামান্তা ক্রিস্টিফোরেটি। মহাকাশযানটি শুক্রবার দুপুর ১২টা ৫ মিনিটের দিকে ইস্টার্ন টাইম (১৬০৫ জিএমটি) এ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে আনডক করা হয়। সিএনএন।


১০ ফিলিস্তিনিকে গুলি
অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলি বাহিনী নির্বিচারে গুলি চালিয়ে ১০ ফিলিস্তিনিকে গুরুতর আহত করেছে। শনিবার ইহুদিবাদী ইসরাইলের সেনারা পশ্চিমতীরের সালফিত শহরে ওই তাÐব চালায়। এক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমতীরের সালফিত শহরে কারাবেত বানি-হাসান গ্রামে অভিযান চালাতে গিয়ে স্থানীয়দের ওপর অত্যাচার শুরু করে ইসরাইলি বাহিনী। এ সময় এলাকার লোকজন এসবের প্রতিবাদ করলে ইসরাইলি বাহিনী গ্রামবাসীর ওপর নির্বিচারে গুলিবর্ষণ করতে থাকে। এতে অন্তত ১০ ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। রয়টার্স।


কলম্বিয়ায় মৃত্যু ১১
কলম্বিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি ফেরি ডুবে ১১ জনের মৃত্যু হয়েছে। কুন কিম নামে দেশটির একজন জ্যেষ্ঠ মন্ত্রী শনিবার সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। ফেরিতে করে স্কুলছাত্ররা মেকং নদী পার হচ্ছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় হঠাৎ করে এটি নদীতে ডুবে যায়। এ সময় ৪ ছাত্র ও ফেরির দুই কর্মী সাঁতরে ক‚লে উঠতে পারলেও বাকিরা তলিয়ে যান। শনিবার সর্বশেষ ১৪ বছরের এক ছাত্রের লাশ উদ্ধার করা হয় নদী থেকে। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন কলম্বিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। একই সঙ্গে তিনি নিহতের পরিবারকে সমবেদনা জানিয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ