Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেয়েদের জন্য অর্থনীতি-ইঞ্জিনিয়ারিংয়ের দ্বার বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৭:১৮ পিএম

অনেক আশা নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা দিতে গিয়েছিলেন ফতেমা (নাম পরিবর্তিত)। ইচ্ছে ছিল, সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করে ভবিষ্যৎ গড়ার। কিন্তু স্বপ্নটা স্বপ্নই থেকে যাবে তার। কারণ আফগানিস্তানে মেয়েদের পড়াশোনার ক্ষেত্রে পছন্দের তালিকা থেকে বাদ গিয়েছে বেশ কিছু বিষয়। যার মধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ে রয়েছে সাংবাদিকতার মতো বিষয়ও।

এমনিতেই এক বছরের বেশি সময় ধরে ষষ্ঠ শ্রেণির পর মেয়েদের জন্য স্কুলের দরজা বন্ধ করে দেওয়া হয়েছে আফগানিস্তানে। শাসক তালেবানের ব্যাখ্যা - 'যথাযথ ইসলামিক পরিবেশ' তৈরি হওয়ার জন্য অপেক্ষা করা হচ্ছে। সেটা গড়ে উঠলেই নাকি সকলকে স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। কিন্তু তার আগে ফতোয়ার জেরে ফতেমার মতো অনেকেই শেষ বছরটা আর স্কুলে যেতে পারেননি। তবে তাদের জন্য উচ্চশিক্ষার দরজাটা অন্তত বন্ধ করেনি তালেবান। বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকায় বসার অনুমতি দেওয়া হয়েছিল এই ব্যাচের মেয়েদের।

সেটা দিতে গিয়ে অনেক ছাত্রীই টের পেলেন, এই অনুমতি আদতে আংশিক। সাংবাদিকতা, কৃষিবিদ্যা, পশু-চিকিৎসা, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং বা অর্থনীতির মতো বিষয় নিয়ে পড়ার অধিকার কেড়ে নেওয়া হয়েছে মেয়েদের। নানগড়হর বিশ্ববিদ্যালয়ের ১৩টি বিষয়ের মধ্যে মেয়েদের সামনে খোলা মাত্র ৭টির দরজা। যার মধ্যে আছে নার্সিং, আয়া হওয়ার প্রশিক্ষণ, সাহিত্য ইত্যাদি বিষয়।

এ ক্ষেত্রে অবশ্য নির্দিষ্ট ভাবে কোনও সিদ্ধান্ত হয়নি। বিশ্ববিদ্যালয় অনুযায়ী বিষয়গুলি বদলাচ্ছে। তবে মেয়েদের জন্য পশু-চিকিৎসা, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং এবং কৃষিবিদ্যার দরজা বন্ধ হয়েছে দেশজুড়েই। সাংবাদিকতা পড়ার সুযোগ একেবারেই সীমিত।

গত বছর ১৫ অগস্ট তালেবান কাবুলের দখল নেওয়ার পর নানা ক্ষেত্রে মেয়েদের অধিকার সঙ্কুচিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল। তবে দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে নিজেদের উদার ভাবমূর্তি তুলে ধরার আপ্রাণ চেষ্টা করেছিল তালেবান। সেই দাবি কতখানি ঠিক, তা নিয়ে তখনই প্রশ্ন তুলেছিলেন বহু মানুষ। পরে একের পর এক সিদ্ধান্তে নিজেদের বিরুদ্ধে আরও প্রশ্ন তোলার সুযোগ করে দিয়েছে তালেবানই। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ