Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু, উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৯:৪৪ এএম | আপডেট : ১:৫৬ পিএম, ১৬ অক্টোবর, ২০২২

আজ থেকে অস্ট্রেলিয়ায় শুরু হল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জমজমাট লড়াই। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও নামিবিয়া। অস্ট্রেলিয়ায় শুরু হওয়া এই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে এশিয়ার সেরা দলটি। ম্যাচটি শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়।

 

বিশ্বকাপে অংশ নিয়েছে ১৬ টি দেশ। সাতটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ৪৫টি ম্যাচ। গিলংয়ের কার্দিনিয়া পার্কে পর্দা উঠল আজ। নামবে ১৩ নভেম্বর, মেলবোর্নের এমসিজিতে। এই রূপালি ট্রফিটার জন্যই লড়াই শুরু হচ্ছে আজ। মোট ১৬টি দলকে দুই ভাগে ভাগ করে দুই পর্বে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। যথারীতি এবারও একই নিয়মে মাঠে গড়াচ্ছে চার-ছক্কার ধুম-ধাড়াক্কা ক্রিকেটের এই টুর্নামেন্ট।

 

 

পরের রাউন্ডটাকেই বলা হয় মূল বিশ্বকাপ। তথা বিশ্বকাপের মূল পর্ব। পোশাকি নাম সুপার টুয়েলভ। গত বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পর্বে খেলতে হলেও র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাধে এবার খেলছে সরাসরি মূল পর্বে।

 

কিন্তু র‌্যাংকিংয়ের এই গ্যাঁড়াকলে পড়ে প্রথম পর্ব খেলতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, আরব আমিরাত, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড।

 

শ্রীলঙ্কা: দাসুন শানাকা (অধিনায়ক), দানুস্কা গুনাথিলকা, পাতুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাপজাকসে, দিলশান মাদুশঙ্কা ও প্রমোদ মাদুশান, ধনাঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহীশ থিকশানা, জেফরি ভ্যান্ডারসে, চামিকা করুনারত্নে, দুষ্মন্থ চামিরা, লাহিরু কুমারা।

নামিবিয়া: গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), জে জে স্মিট, ডিভান লা কক, স্টিভেন বার্ড, নিকোল লোফটি–ইটন, ইয়ান ফ্রাইলিঙ্ক, ডেভিড ভিসা, রুবেন ট্রাম্পেলমান, জেইন গ্রিন, বার্নার্ড শোলৎজ, তানগেনি লুঙ্গামেনি, মাইকেল ফন লিনগেন, বেন শিকোঙ্গো, কার্ল বিরকেনস্টক, লোহান লুভ্রেনস ও পিকি ইয়া ফ্রান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ