Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কথা না বলেই ২৭ বছর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

একটনা ২৭ বছর। বলতে গেলে প্রায় তিন দশক নিবিড় জঙ্গলের মধ্যে বসবাস। এতগুলো দিন ধরে তিনি কারো সঙ্গে কথাও বলেননি। শহর এবং নাগরিক জীবন থেকে দূরে তিনি তার দিনগুলো কাটালেন।
ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুটেসে। লোকটির নাম ক্রিস্টোফার নাইট। তিনি ২৭ বছর আগে বাড়ি ছেড়ে বেরিয়েছিলেন। বর্তমানে তার নাম ‘নর্থ পন্ড হারমিট’। আর গত অগস্টে তিনি মারা যান। আমাজনের একটি ইনডিজেনাস ট্রাইবের অন্তর্ভুক্ত তিনি। ব্রাজিলে তার শিকড়।
পরিবারের কাউকে বা আত্মীয়-স্বজনকে কিংবা বন্ধুবান্ধব কাউকে কিছু না জানিয়ে ১৯৮৬ সালে বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েছিলেন ক্রিস্টোফার নাইট। থাকতেন গভীর জঙ্গলে। সঙ্গে সেদিন কিছুই নেননি।
শহর জীবনের প্রতিদিনকার একঘেয়ে হয়তো তার পছন্দ হয়নি। তিনি ইদানীং পরিচিত ছিলেন ‘নর্থ পন্ড হারমিট’ নামে। ২০১৩ সালে পুলিশের হাতে তিনি গ্রেফতার হয়েছিলেন। তিনি একটি তাঁবুতে থাকতেন। জঙ্গল থেকে যা খাবার মিলত তাই খেতেন।
তিনি আর একটি কাজও করতেন এই নির্জনবাসী। যেখানে থাকতেন, তার সন্নিহিত অঞ্চলে বিশেষ ভাবে সক্ষমদের জন্য একটি খাদ্যভাণ্ডার ছিল। সেখান থেকে তিনি নিয়মিত খাবার চুরি করতেন। আর এজন্যই পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন। দেখা গিয়েছিল, ২৭ বছরে প্রায় হাজারটি চুরির ঘটনা ঘটিয়েছেন তিনি! তার ৭ মাসের কারাদণ্ড হয়েছিল।
তার আগে পর্যন্ত নির্জনবাসে থাকতে থাকতে ক্রিস্টোফার মানুষের ভাষাও ভুলে গিয়েছিলেন। কী ভাবে কথা বলতে হয়, ভুলে যান। সম্পূর্ণ জনবিচ্ছিন্ন একটি জীবন তিনি কাটাতেন। মৃত্যু এসে তার জীবনে টেনে দিল চির-যবনিকা। সূত্র : বিবিসি নিউজ, ডেইলি হান্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ