Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের দোকানের নিচে ২৪০টি দেহাবশেষ উদ্ধার : ১০০টি শিশুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

প্রততাত্তি¡করা তিমির পেমব্রোকেশায়ারের একটি প্রাক্তন ডিপার্টমেন্ট স্টোরের অধীনে ১০০ শিশুসহ ২৪০ জনের কঙ্কাল উত্তোলন করেছেন। অকি হোয়াইট ডিপার্টমেন্টাল স্টোরটি ২০১৩ সালে স্থায়ীভাবে বন্ধ হওয়ার আগে একশ বছরেরও বেশি সময় ধরে একটি জনপ্রিয় ডিপার্টমেন্টাল স্টোর ছিল।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইটটিকে ফুড কোর্ট, বার এবং রুফটপ টেরেস হিসেবে পুনর্নির্মাণ করা হচ্ছে।
সাইটের সুপারিনটেনডেন্ট অ্যান্ড্রু শুব্রæক, মঠটিকে ‘ডরমিটরি বা ধর্মগ্রন্থ (অথবা লেখার জন্য নিবেদিত মধ্যযুগীয় ইউরোপীয় মঠের কক্ষ)সহ বিল্ডিংগুলোর একটি বৃহৎ কমপ্লেক্স হিসাবে বর্ণনা করেছেন। এখানে ধনী থেকে শুরু করে শহরের সাধারণ মানুষকে করবস্থ করা হত’।
‘আমরা জানি যে শহরটি ১৪০৫ সালে ওয়েন গিøন্ডার দ্বারা অবরোধ করা হয়েছিল এবং তারা এ সঙ্ঘাতের শিকার হতে পারে’ তিনি যোগ করেছেন।
প্রায় অর্ধেক দেহাবশেষ শিশুদের, যা সেই সময়ে উচ্চ মৃত্যুর হারের প্রতিফলন বলে মনে করা হয়। হাড়গুলোকে পুনরুদ্ধার করার আগে আরো বিশদে বিশ্লেষণ করা হবে।
প্রতœতাত্তি¡ক গাবি লিস্টার আবিষ্কার সম্পর্কে বলেন, ‘আমার সবচেয়ে বন্য স্বপ্নে আমি কখনও ভাবিনি যে, আমি এ মাত্রার কিছুতে জড়িত হব’, যোগ করেছেন যে, সাইটটি হ্যাভারফোর্ড ওয়েস্ট এবং পেমব্রোকশায়ারের ইতিহাসের একটি বিশাল অংশ। সূত্র : বিবিসি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ