Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

তৃতীয় দফা বন্যায় বিপর্যস্ত আসাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১০:২৫ পিএম

তৃতীয় দফা বন্যায় বিপর্যস্ত হয়েছে পড়ে ভারতের আসাম রাজ্য। এই বন্যায় রাজ্যের ৫টি জেলার ১১০টি গ্রামের প্রায় ৭০ হাজারেরও বেশি মানুষ। সরকারি হিসাবে এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার গবাদিপশুও নতুন করে দুর্ভোগে পড়েছে।

আসামের রাজ্য সরকারের তরফ থেকে দুর্গতদের জন্য ২২টি ত্রাণ বিতরণ কেন্দ্র খোলা হয়েছে। রাজ্যের দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বন্যায় রাজ্যের ৩ হাজার ২১ হেক্টরেরও জমির কৃষির ক্ষতি হয়েছে।

কেবল আসাম নয়। প্রবল বর্ষণের কারণে আসামের প্রতিবেশী রাজ্য অরুণাচল প্রদেশেও ভূমিধ্বস ও নদীর পানির স্তর বৃদ্ধির ফলে বিপর্যস্ত হয়েছে বহু মানুষ। রাজ্যের ইস্ট সিয়াং জেলার প্রশাসক ত্যাই ত্যাগু জানিয়েছেন, এই পরিস্থিতিতে সতর্কতা জারি করেছে প্রশাসন। জনসাধারণকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, ভারতের আরেক রাজ্য সিকিমেও প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্টি ভূমিধসের কারণে আটকা পড়েছেন বহু পর্যটক। স্থানীয় প্রশাসন জানিয়েছে, এখন পর্যন্ত ৩০০ পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে এখনো অন্তত ৭০টি গাড়িতে আরও প্রায় ২ শতাধিক পর্যটক আটকে রয়েছেন।

উল্লেখ্য, আসামে প্রতিবছরই বর্ষার আগে, বর্ষার সময় এবং পরবর্তী সময় বন্যার দুর্ভোগ সহ্য করতে হয় রাজ্যবাসীকে। চলতি বছর এই নিয়ে তিন দফা বন্যার কবলে পড়ল রাজ্যটি। প্রথম দুই দফায় অন্তত ২০০ মানুষ প্রাণ হারিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ