Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করব না’ : ইইউ সম্প্রসারণের দাবি প্রত্যাখ্যান সার্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

সা¤প্রতিক ইইউ সম্প্রসারণের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় সার্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আলেকসান্ডার ভুলিন বলেছেন, তার দেশ কসোভোকে স্বীকৃতি দেবে না, বসনিয়া ও হার্জেগোভিনায় তার জাতিগত আত্মীয়দের পরিত্যাগ করবে না বা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে না।

বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে, সার্বিয়ার উচিত বøকের পররাষ্ট্র নীতির সাথে নিজেকে সামঞ্জস্য করা এবং সংস্কারের প্রতিশ্রæতি জোরদার করা।
বুধবার বেলগ্রেডে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ভুলিন উল্লেখ করেছেন, বিড়ম্বনা ছাড়াই নয়, বিস্তৃত দেশের প্রতিবেদনটি কয়েকটি বাক্যে সংক্ষিপ্ত করা যেতে পারে, যাতে সার্বিয়াকে স্পষ্টভাবে এ তিনটি দাবি পূরণ করতে বলা হয়েছিল।

তিনি বলেছেন, ‘তবে আমরা তথাকথিত কসোভোকে স্বীকৃতি দেব না, আমরা রিপাবলিকা শ্রপস্কা (বসনিয়া ও হার্জেগোভিনার সার্বিয়ান সত্তা) ত্যাগ করব না এবং আমরা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করব না’।
‘যতক্ষণ না ইউরোপের শেষ মুক্ত নেতা, সমস্ত সার্বের প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক আমাদের নেতৃত্ব দেন, আমরা তা করব না’ তিনি যোগ করেছেন।

ভুসিক নিজে ইইউ রাষ্ট্রদূত ইমানুয়েল জোফ্রের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে আরো চিন্তাশীল মন্তব্য করেছেন, বলেছেন যে, সার্বিয়ার ওপর ইইউ চাপ ‘প্রতীয়মান হতে থাকবে, এক সময় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকবে এবং আবার এটি কসোভো হবে’।
কিন্তু আমাদের কাজ হল দৃঢ় এবং সংস্কারের প্রতি অঙ্গীকারবদ্ধ হওয়া। সার্বিয়ার প্রেসিডেন্ট যেমন বলেছেন, আমরা আমাদের ইউরোপীয় পথে কাজ চালিয়ে যাব, হয়তো আমরা কিছু পরিবর্তন করতে পারব, হয়তো না। সূত্র : ইউর‌্যাকটিভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ