Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলেজে ফ্রি গর্ভনিরোধক বড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের রায়ে নিষিদ্ধ হয়েছে গর্ভপাত। এই অবস্থায় জন্ম নিয়ন্ত্রণ করতে ছাত্রীদের মধ্যে গর্ভনিরোধক ট্যাবলেট বিলির সিদ্ধান্ত নিয়েছে নিউ ইয়র্কের কলেজ। ২০২৩ সাল থেকে এই পরিকল্পনা কার্যকরের কথা জানিয়ে দিয়েছে সেখানকার বার্নাড গার্লস কলেজ কর্তৃপক্ষ।
এই ইস্যুতে কলেজে ডিন লেসলি গ্রিনেজ এবং বার্নাডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মারিনা ক্যাটোলজি জানিয়েছেন, ছাত্রীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্কিন সংবাদসংস্থা সূত্রে খবর, গর্ভপাত বন্ধ হওয়ায় ভবিষ্যতে আরও অনেক মার্কিন কলেজ এই পথেই হাঁটতে পারে। এই বিষয় নিয়ে ইতোমধ্যেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন তারা।
চলতি বছরের ২৪ জুন ৫০ বছরের পুরনো গর্ভপাত সংক্রান্ত আইন বাতিল করেছে মার্কিন সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, গর্ভপাত মার্কিন সংস্কৃতির সঙ্গে খাপ খায় না বলেও জানিয়ে দিয়েছেন দেশটির শীর্ষ আদালত।
রায় ঘোষণা করে সুপ্রিম কোর্টের বিচারপতি স্যামুয়েল আলিটোর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলেছিলেন, ‘১৯৭৩ সালে মহিলাদের গর্ভপাতের অধিকার দেওয়াটা ছিল বড় ভুল।’ উল্লেখ্য, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলায় যুক্তরাষ্ট্রে গর্ভপাতকে বৈধ হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। সূত্র : ডেইলি মেইল, বাফেলো নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ