Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা সমর্থন করবে না হাঙ্গেরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ২:১৫ পিএম

হাঙ্গেরি জ্বালানি খাতে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের অনুমতি দেবে না এবং হাঙ্গেরি থেকে প্রাকৃতিক গ্যাস ব্যবহারে কোন বিধিনিষেধ থাকবে না, হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বুধবার মস্কোতে গ্যাজপ্রমের সিইও আলেক্সি মিলারের সাথে তার আলোচনার পর বলেছেন। তিনি হাঙ্গেরির জ্বালানি বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতার দায়িত্বে রয়েছেন।

‘আর্থিক অবস্থার উন্নতির জন্য, গ্যাজপ্রম এক্সপোর্টের মহাপরিচালক (রাশিয়ান গ্যাসের জন্য) দেরিতে অর্থপ্রদান করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করবেন, যাতে আমাদের অর্থপ্রদানের শর্তগুলি আরও অনুকূল হয়ে ওঠে,’ সিজ্জার্তো তার ফেসবুক (এটি রাশিয়ায় চরমপন্থী সংগঠন হিসেবে নিষিদ্ধ) পেজে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন।

সিজ্জার্তো আরও উল্লেখ করেছেন যে, হাঙ্গেরিতে রাশিয়ান গ্যাসের সরবরাহ তুর্কস্ট্রিম গ্যাস পাইপলাইনের মাধ্যমে পশ্চিম রুট থেকে দক্ষিণ রুটে পুনঃনির্দেশিত হবে। ‘আজ আমরা একমত হয়েছি যে রাশিয়ান গ্যাস যেটি প্রাথমিকভাবে উত্তরের রুট দিয়ে হাঙ্গেরিতে গিয়েছিল, তা দক্ষিণ রুটে পুনঃনির্দেশিত হবে, তাই অদূর ভবিষ্যতে হাঙ্গেরি প্রতিদিন গ্যাস পাবে এবং আমরা নিশ্চিত হতে পারি যে হাঙ্গেরিতে প্রাকৃতিক গ্যাস ব্যবহারের জন্য কোনও বিধিনিষেধ থাকবে না,’ তিনি বলেছিলেন।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী প্রাগ থেকে মস্কো পৌঁছেছেন, যেখানে তিনি ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক বৈঠকে অংশ নিয়েছেন। সেই বৈঠকের প্রাক্কালে, তিনি বলেছিলেন যে হাঙ্গেরি রাশিয়ান গ্যাসের মূল্যসীমা প্রবর্তনকে সমর্থন করবে না, কারণ এই ধরনের পদক্ষেপ ইউরোপের জ্বালানি নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে। প্রাগে এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া বা প্রত্যাশিত হয়নি, যেহেতু বৈঠকটি ছিল উপদেশমূলক প্রকৃতির। সূত্র: তাস।

 



 

Show all comments
  • News Bangla TV ১৩ অক্টোবর, ২০২২, ৪:২৬ পিএম says : 0
    আন্তর্জাতিক নিউজ জিনি করেন। দয়া করে ভালো করে পড়ে দেখে পোষ্ট করবেন। আপনারা অন্যান্য পত্রিকা দেখেন না। তারা কিভাবে করে। ঘটনার বক্তব্য কে দিয়েছেন তার নাম পত্রিটা প্যারার শুরুতে দিতে হয়। কিন্ত আপনারা ঘটনার বক্তার নামা শেষে উল্লেখ করেন কেন ?। আমি নিয়মিতি আপনাদের নিউজ পড়ি কিন্ত একই বিষয় বার বার চোখে পড়ছে। আন্তর্জাতিক ডেস্কের নিইজ ইডিটর পরিবর্তন করুন। উনি অন্য ডেস্কে কাজ করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ