Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে বাংলাদেশের ভোট : বিরত ছিল ভারত, চীন, পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০৮ পিএম | আপডেট : ১২:১৩ পিএম, ১৩ অক্টোবর, ২০২২

ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। এতে বাংলাদেশসহ ১৪৩টি দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদ এবং অন্যান্য মৌলিক নীতি বিবেচনায় নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

তবে জাতিসংঘের এই নিন্দা প্রস্তাবে ভোট দানে বিরত ছিল ভারত, চীন, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাসহ ৩৫টি দেশ। জাতিসংঘের এই প্রস্তাবের বিরোধিতা করেছে রাশিয়াসহ বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া। রিপোর্ট, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে এটি সর্বোচ্চ ভোট।

এদিকে, বৃহস্পতিবার সকালে বাংলাদেশের ভোটের ব্যাখ্যায় একটি বিবৃতি প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাতে বলা হয়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১৩ অক্টোবর, ২০২২, ১:৪৩ পিএম says : 0
    সামনে নির্বাচন রাশিয়া আমাদের সাধীনতার বন্ধু,কিন্তু সামনে আমাদের জাতীয় নির্বাচন,গণতন্ত্রের বিষয়টি নিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ইউরোপের দেশ গুলি চাপ দিচ্ছে,তাই সরকার রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া এর অর্থ হচ্ছে ওদের মন রক্ষা করা,যেন সেই চাপটা কেটে যায়,বর্তমান সরকার যাকে দিয়ে ক্ষমতায় থাকতে পারবে সেই দিকেই যাবে,আসল হলো ক্ষমতা,রাশিয়া ও ভারত সাধীনতার সময় উপকার করেছে,সেই চিন্তা করে লাভ হবে না,আসলেই আমরা আগে থেকেই ক্ষমতার জন্য আমেরিকা ও যুক্তরাজ্য ইউরোপীয়দের গোলাম,সেটি মীর জাফর এবং নবাব সিরাজউদদেললার কাহিনিতে প্রমাণিত,বর্তমানে আওয়ামী লীগ ক্ষমতায় থাকতেই রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে,এইটি একটি দুধের বাচ্চাও বুঝবে ,এত এব আওয়ামী লীগের পলিসি দেশের বিশিষ্ট জনেরা অবশ্যই বুঝেন,কিন্তু বাংলাদেশের জনগণের বুঝতে হবে দেশে সাধীন ভাবে চলতে হলে কি করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ