Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপিতে যোগ না দেয়ায় বিসিসিআই ছাড়তে হলো!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সৌরভ গাঙ্গুলির বিসিসিআইয়ের পদ ছাড়ার খবর চাউর হয়েছে আগেই। তবে এবার সামনে এলো তার অবসর নিয়ে চাঞ্চল্যকর তথ্য। বিজেপিতে যোগ দিতে বলা হয়েছিল সাবেক ভারতীয় অধিনায়ককে। তাতে রাজি হননি সৌরভ। আর সেকারণেই হারাতে হয়েছে বোর্ড সভাপতির পদ! এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা এএফপি, হিন্দুস্তান টাইমসসহ ভারতীয় প্রভাবশালী সংবাদমাধ্যম।

ভারতের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে বিবেচিত গাঙ্গুলি বিগত তিন বছর ছিলেন বিসিসিআইয়ের সর্বোচ্চ পদে। দ্বিতীয় মেয়াদেও দায়িত্ব পালন করবেন এই সাবেক বাঙলি ক্রিকেটার এমনটাই ভেবে নিয়েছিল সবাই। তবে চলতি সপ্তাহেই গাঙ্গুলির পদে বসতে মনোনয়ন জমা দিয়েছেন ১৯৮৩ এর বিশ্বকাপজয়ী ক্রিকেটার রজার বিনি। বোর্ডের সহ সভাপতি রাজিব শুক্লা নিজেই জানিয়েছেন এই তথ্য। এদিকে পশ্চিমবঙ্গের রাজনীতিবিদরা দাবি করছেন জোর করে সরিয়ে দেওয়া হচ্ছে গাঙ্গুলিকে। তৃণমূল কংগ্রেসের এমপি সান্তনু সেন এক টুইটে দাবি করেছেন, ‘রাজনৈতিক প্রতিহিংসার আরেকটি উদাহরণ সৌরভ গাঙ্গুলি। সেক্রেটারি পদে অমিত শাহর ছেলে (জয় শাহ) থাকতে পারবে, কিন্তু গাঙ্গুলি পারবে না! কারণ, তিনি মমতার (মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি) রাজ্য থেকে অথবা তিনি বিজেপিতে যোগ দেননি।’

আপাতত ভারতের শীর্ষ সংবাদমাধ্যমগুলোও সেই ইঙ্গিত দিচ্ছে। জয় শাহ সচিব পদেই থেকে যাচ্ছেন আরও এক মেয়াদের জন্য। সহসভাপতি পদে থেকে যাচ্ছেন রাজীব শুক্লাও। বোর্ডের অন্যতম আকর্ষণীয় পদ আইপিএলের চেয়ারম্যান হিসেবে ব্রিজেশ প্যাটেলকে সরিয়ে দায়িত্ব নিতে যাচ্ছেন অরুণ ধুমাল। তবে বিজেপি বোর্ডের নির্বাচনে সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে। বরং বিষয়টি নিয়ে অযথা উত্তাপ ছড়ানোর জন্য বিরোধী দলকে দোষারোপ করেছে ক্ষমতাসীন দলটি। বিজেপির ভাইস প্রেসিডেন্ট দিলিপ ঘোষ জানিয়েছেন, ‘সৌরভ গাঙ্গুলি একজন ক্রিকেট কিংবদন্তি। এখন কিছু মানুষ বিসিসিআইয়ে পরিবর্তনকে অযথা ইস্যু বানাবে।’

তবে আইন মেনে সৌরভ-জয় শাহ আরও একবার বিসিসিআই সভাপতি হিসেবে থাকতে পারেন কি না, এ নিয়ে ভারতীয় ক্রিকেটে বিতর্ক চলছিল বেশ আগে থেকে। তবে গত মাসে ভারতের সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, নির্বাচিত হলে দুজনেই আরও এক মেয়াদ থাকতে পারবেন, এতে কোনো আইনি বাধা নেই। তবে শেষ পর্যন্ত গাঙ্গুলি সভাপতি পদে আবার প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। গতকাল ছিল বিসিসিআইয়ে নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ভারতীয় বেশ কিছু গণমাধ্যম লিখেছে, সৌরভ মনোনয়নপত্র জমা দেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ