Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার ভিক্ষার টাকায়ও ভাগ বসাচ্ছে টিকটক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১০:২৯ পিএম

ব্যবহারকারীদের ভিক্ষা করা টাকায়ও ভাগ বসাচ্ছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। টিকটক ব্যবহার করে উত্তোলন করা অর্থের সিংহভাগই নিয়ে যাচ্ছে কোম্পানিটি। বিবিসির এক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে। ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, সিরিয়ার শরণার্থী শিবিরগুলোতে থাকা কিছু পরিবার টিকটকে লাইভস্ট্রিম বা সরাসরি সম্প্রচার করে আর্থিক সহায়তা চাইছে। তবে তাদের তোলা অর্থের ৭০ শতাংশ পর্যন্ত পকেটে পুরছে কোম্পানিটি। -বিবিসি

সম্প্রতি টিকটকে প্রায়ই অর্থ সহায়তা চেয়ে ভিডিও দেখা যাচ্ছে। মূলত দরিদ্র পরিবার, বিশেষ করে সরাসরি পরিবারগুলো এ অর্থসহায়তা চেয়ে থাকে। বিবিসির প্রতিবেদনমতে, সিরিয়ায় মূলত শিশুরা লাইভস্ট্রিম করে নগদ অর্থসহায়তা চায়। এ নগদ অর্থকে ‘ডিজিটাল গিফট’ বলা হচ্ছে। অনুসন্ধানে দেখা গেছে, একটা ভিডিও লাইভস্ট্রিম করলে ঘণ্টায় এক হাজার ডলার পর্যন্ত অর্থসহায়তা পাওয়া যায়। কিন্তু শরণার্থীরা এর খুবই সামান্য অংশ পেয়ে থাকে। এ অভিযোগের ব্যাপারে টিকটক বলেছে, এ ধরনের ভিডিও তাদের প্ল্যাটফর্মে অনুমোদিত নয়। ভিক্ষাকে ‘শোষণমূলক ভিক্ষাবৃত্তি’ অভিহিত করে কর্তৃপক্ষ বলেছে, এর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেবে। তবে ‘ডিজিটাল গিফট’ নেয়ার বিষয়টি স্বীকার করেছে কোম্পানিটি। তবে তাদের দাবি, তাদের নেয়া কমিশন ৭০ শতাংশ থেকে অনেক কম। তবে নির্দিষ্ট পরিমাণ জানাতে অস্বীকার করেছে।

চলতি বছরের শুরুর দিকে টিকটক ব্যবহারকারীদের অ্যাকাউন্টে সিরীয় শরণার্থীশিবিরের পরিবারগুলোর প্রচুর ভিডিও আসতে থাকে। কিছু দর্শক এসব ভিডিওর প্রতি সমর্থন জানান। অন্যরা আবার কেলেঙ্কারির আশঙ্কা প্রকাশ করেন। সম্প্রতি সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শরণার্থীশিবিরগুলোতে অনুসন্ধান চালায় বিবিসি। সংবাদমাধ্যমটি জানায়, ভিক্ষাবৃত্তির প্রবণতা চালু করেছেন মূলত কথিত ‘টিকটক মধ্যস্বত্বভোগীরা’। এসব শরণার্থী পরিবারকে সরাসরি সম্প্রচারে আসতে মোবাইল ফোন ও অন্যান্য সরঞ্জামও দিয়ে থাকেন তারা।

মধ্যস্বত্বভোগীরা জানিয়েছেন, চীন ও মধ্যপ্রাচ্যে টিকটকের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে মিলে কাজ করেন তারা। শরণার্থী পরিবারগুলোকে টিকটক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ করে দেয় এসব সংস্থা। ব্যবহারকারীর ফোন নম্বরের ভৌগোলিক উৎসের ওপর ভিত্তি করে টিকটকের অ্যালগরিদম কনটেন্ট প্রদর্শন করে থাকে। মধ্যস্বত্বভোগীরা বলেন, এ ক্ষেত্রে তারা ব্রিটিশ সিম কার্ড ব্যবহার করে থাকেন। কারণ, যুক্তরাজ্যের লোকজন সবচেয়ে বেশি উপহার (ডিজিটাল গিফট) দিয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ