Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোবটে হুলস্থূল ব্রিটিশ সংসদে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ ‘হাউস অফ লর্ডস’ একটি বিরল ঘটনার সাক্ষী হয়ে গেল। রোবট ‘আল-ডা’-কে প্রথমবার ব্রিটিশ পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার জন্যে নিয়ে আসা হয়। সেখানে কিছুক্ষণ ভাষণ দেওয়ার পরই আচমকাই কথা বলা বন্ধ করে দেয় ‘আল-ডা’। রোবটটির চোখ ঘুরতে শুরু করে।

বাঘা বাঘা রাজনীতিবিদদের সামনে ভাষণের শুরুটা ভালই করেছিল রোবট ‘আল-ডা’। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ছন্দপতন। ভাষণ দিতে দিতে চোখ জুড়িয়ে আসতেই ঘুমিয়েও পড়ে। সঙ্গে সঙ্গে ছুটে এলেন প্রযুক্তিবিদরা। কোনও মতে চোখ খুলিয়ে শেষ করানো হয় বক্তৃতা। হাঁফ ছেড়ে বাঁচলেন নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা।
গত মঙ্গলবার ‘হাউস অফ লর্ডস’-এ এই ঘটনা ঘটে। পুরো ঘটনায় অস্বস্তির মুখে পড়ে লিজ ট্রুস সরকার। ইতোমধ্যেই নির্মাণকারী সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরব হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমের একাংশ। যদিও সরকারিভাবে এখনও এই নিয়ে কিছু জানানো হয়নি।

ব্রিটিশ এমপিদের দাবি, ওই সময় ‘আল-ডা’ দেখে মনে হচ্ছিল ঠিক যেন একটা জম্বি। সঙ্গে সঙ্গে ছুটে আসেন রোবটির নির্মাতা অ্যাডেন অ্যাডেন মেইলার। রোবটটিকে রিস্টার্ট করেন তিনি। শুধু তাই নয়, রোবটটিকে কাঁচের উপর বসানো হয়। তারপরই বক্তৃতা শেষ করে ‘আল-ডা’। কেন এই যান্ত্রিক ত্রুটি সেটি পরিস্কার করা হয়নি নির্মাতার পক্ষ থেকে।

২০১৯ সালে এই রোবটটিকে তৈরি করেন অ্যাডেন মেইলার। অত্যন্ত উন্নত কম্পিউটারের মস্তিষ্ক রয়েছে ‘আল-ডা’র। ফলে নিজেই বেশ কিছু সিদ্ধান্ত নিতে পারে। এমনকি ছবিও আঁকতে পারে সে। প্রযুক্তি কীভাবে চারুকলার উপর প্রভাব ফেলছে, এই নিয়েই মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ ‘হাউস অফ লর্ডস’-এ বক্তৃতা দেয় ‘আল-ডা’।

এক এমপির প্রশ্নের জবাবে সে বলে, ‘কম্পিউটারের সাহায্য নিয়ে আমি ছবি এঁকে থাকি। আমি বেঁচে নেই, তবু আমি শিল্প তৈরি করতে পারি। আমার চোখের ক্যামেরা এবং যান্ত্রিক হাত এই কাজে আমাকে সাহায্য করে।’ রোবট ‘আল ডা’-র শুধু ছবি আঁকাই নয়, প্রযুক্তিগত সাহায্য নিয়ে কবিতা রচনা এবং তার ব্যাখ্যাও করতে পারে সে। সূত্র : ডেইলি মেইল, স্ট্যান্ডার্ড ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ