Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোদির আশ্বাসই সার, ভারতের আর্থিক বৃদ্ধির হার কমে হবে ৬.৮ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ৮:৩৬ পিএম

মোদি সরকার আশ্বাস দিয়েছিল, ভারতের আর্থিক বৃদ্ধির হারে অগ্রগতি হবে। কোভিড পরবর্তী সময়ে সামগ্রিক উন্নতির কথা ভেবেছিলেন বিশেষজ্ঞ মহল। যদিও খারাপ খবর দিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার।

মঙ্গলবার তারা জানাল, বর্তমান অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ৬.৮ শতাংশ হবে। যদিও গত জুলাই মাসে আইএমএফের পূর্বাভাস ছিল, ৭.৪ শতাংশ হতে পারে ভারতের আর্থিক বৃদ্ধি। তবে আন্তর্জাতিক অর্থনীতির বর্তমান পরিস্থিতির নিরিখে এই বৃদ্ধি খারাপ নয় বলে মনে করছে আইএমএফের অর্থ বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গতকালই কমিটমেন্ট রিডিউসিং ইনইকুয়ালিটি ইনডেক্স রিপোর্ট জানিয়েছে, ভারতে আর্থসামাজিক বৈষম্য প্রকট। বৈষম্যের তালিকায় ১৬১টি দেশের মধ্যে ভারতের স্থান ১২৩। এবার আর্থিক বৃদ্ধি নিয়েও মন্দ খবর এল। ২০২১-২২ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ। এদিন আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে জানা গিয়েছে, চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.৮ শতাংশ। জুলাইয়ের পূর্বাভাসের তুলনায় ০.৬ শতাংশ কম।

এইসঙ্গে ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড জানিয়েছে, গোটা বিশ্বের আর্থিক বৃদ্ধির খতিয়ানও দিয়েছে। জানানো হয়েছে, ২০২১ সালে আন্তর্জাতিক আর্থিক বৃদ্ধির হার ছিল ৬.০ শতাংশ, ২০২২ সালে তা ৩.২ শতাংশে নেমে যায়। ২০২৩ সালে তা আরও কমে ২.৭ শতাংশে নেমে যেতে পারে। বিশ্বব্যাপী আর্থিক সংকট, কোভিড মহামারী ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্বের আর্থিক বৃদ্ধির উপর খারাপ প্রভাব তৈরি করছে। যদিও মোদি সরকার আশ্বাস দিয়েছিল, দেশের আর্থিক বৃদ্ধির অগ্রগতি ঘটবে।

তবে আইএমএফের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির দায়িত্বপ্রাপ্ত কৃষ্ণা শ্রীনিবাসন যুক্তি দেন, গোটা বিশ্বেই মন্দা, কোভিড, লকডাউন, যুদ্ধের প্রভাব পড়েছে। তার প্রভাব ভারতীয় অর্থনীতিতে পড়াটাও স্বাভাবিক। ফলে আর্থিক বৃদ্ধি রুদ্ধ হয়ে পড়ছে ভারত-সহ সমস্ত দেশে। সিআরআইআই জানাচ্ছে, সরকারি বরাদ্দের মেধাবী কৌশল কমতে পারে দেশের আর্থসামাজিক বৈষম্য। মোদির ভারতে যা হয়ে উঠছে না বলেই মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। সিআরআইআই রিপোর্ট অনুযায়ী প্রগতিশীল কর ব্যবস্থার নিরিখে তিন ধাপ এগিয়ে ১৬ নম্বরে স্থান হয়েছে ভারতের। শ্রমিকের ন্যূনতম মজুরির তালিকায় ৭৩ তম স্থান হয়েছে দেশের। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ