Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ড্যাপের বিষয়ে সঙ্কট থাকলে তা সমাধান করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ৬:১৩ পিএম

ঢাকা ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) পরিকল্পিত এলাকায় ফ্লোর এরিয়া রেশিও (ফার) এর বিষয়ে কোন সঙ্কট থাকলে আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে বলে জানিয়েছেন ড্যাপ রিভিউ মন্ত্রীসভা কমিটির আহ্বায়ক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। আজ বুধবার রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) এর নেতৃত্বে রিহ্যাব নেতৃবৃন্দের সঙ্গে সচিবালয়ে আলোচনায় তিনি এ আশ্বাস দেন। যুক্তিসংগত সুপারিশ বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

সভায় রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ এবং প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এবং ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম অংশগ্রহণ করেন। সভায় রিহ্যাব প্রেসিডেন্ট ফার এর কারণে ঢাকার বিভিন্ন এলাকায় অস্বাভাবিকভাবে ভবনের উচ্চতা কমা সহ ড্যাপের বিভিন্ন অসংগতির বিষয় তুলে ধরেন। রাজধানী ঢাকার ভবিষ্যৎ বাস্তবতাকে বিবেচনায় নিয়ে ড্যাপ সংশোধনের দাবি জানান রিহ্যাব প্রেসিডেন্ট। এই ড্যাপ বাস্তবায়িত হলে রিয়েল এস্টেট সম্পর্কিত লিংকেজ শিল্প, ডেভেলপারসহ অর্থনীতি ক্ষতিগ্রস্থ হবে বলেও মত প্রকাশ করেন রিহ্যাব প্রেসিডেন্ট।

রাজউকে অপেক্ষমান বিভিন্ন প্রকল্প সমূহের জন্য সুষ্পষ্ট দিক নির্দেশনা এবং নতুন নিয়ম কার্যকর করার জন্য কমপক্ষে ৬ মাস সময় দেওয়ার জন্য জোর দাবি উত্থাপন করেন। ২১ দিনের মধ্যে নকশা পাশ হওয়ার আইন থাকলেও দীর্ঘদিন ধরে অপেক্ষা করতে হচ্ছে ডেভেলপার সহ সংশ্লিষ্টদের। এটা নির্দিষ্ট সময়ের মধ্যে দ্রুত করার দাবি জানান আলমগীর শামসুল আলামিন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং ড্যাপ এর প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম ড্যাপে কোন জটিলতা থাকলে অবশ্যই সংশোধন করা হবে এমন আশ্বাস দেন।



 

Show all comments
  • Abdul Kader ১৩ অক্টোবর, ২০২২, ১২:৫৫ পিএম says : 0
    অবশ্যই নতুন ড্যাপে (২০২২) ইমারতের ব্যবহারযোগ্য ফ্লোর সেপ্স বেশী দেওয়া উচিত। কারন এতে জমির মালিক, রিয়েল এস্টেট সম্পর্কিত লিংকেজ শিল্প, ডেভেলপারসহ অর্থনীতি চাঙ্গা হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ