Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বামপন্থী নন তো?’, ভোটের হাওয়ায় ব্রাজিলে সঙ্গীর সঙ্গে সৈকত ভ্রমণের সুযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ৬:১০ পিএম

মনের মিল না জেনে আর ডেটে যাওয়া নয়। তবে সঙ্গী বা সঙ্গিনীর পছন্দ-অপছন্দেই আটকে নেই বিষয়টা। সেখানে স্পষ্ট করে জানাতে হচ্ছে রাজনৈতিক পরিচয়। আরও খোলসা করে বললে, কাকে ভোট দিচ্ছেন, সেটা বলে দিতে হচ্ছে সঙ্গী বা সঙ্গিনীকে। তবেই মিলছে ব্রাজিলের সৈকতে ডেটে যাওয়ার ছাড়পত্র।

বর্তমানে ‘পেলে-র দেশে’ চলছে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ডেটিং অ্যাপগুলিতে এই নিয়ে চলছে জোর চর্চা। অধিকাংশ ডেটিং অ্যাপে কাকে ভোট দিচ্ছেন তা জানাতে হচ্ছে। তার পরই সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে দেখা করার সুযোগ মিলছে বলে দাবি করেছে একাধিক পশ্চিমী সংবাদমাধ্যম। এতে ভোটের গোপনীয়তা নষ্ট হচ্ছে বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। যা মানতে নারাজ ব্রাজিলিয় তরুণ-তরুণীদের একটা বড় অংশ।

ব্রাজিলে জনপ্রিয় ডেটিং অ্যাপগুলির মধ্যে উল্লেখযোগ্য হল টিন্ডার, বাম্বল, হ্যাপন ও গ্রিনডার। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলির দাবি, প্রতিটি অ্যাপেই ডেটিংয়ে যাওয়ার আগে কাকে ভোট দিচ্ছেন বলে প্রশ্ন করা হচ্ছে। এই প্রসঙ্গে ব্রাজিলিয় তরুণী ভিভিয়ানের দাবি, “ডেটিং অ্যাপ থেকেই আমার কাছে মেসেজ পাঠানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, আপনি সুন্দরী। দয়া করে বলবেন, আপনি কি বামপন্থী?” ওই তরুণীর দাবি, এই প্রশ্নের উত্তর দিলে তবেই পছন্দসই সঙ্গীর তালিকা পাঠাচ্ছে ওই ডেটিং অ্যাপ।

রাজধানী ব্রাসিলিয়া থেকে শুরু করে রিও বা সাও পাওলো। সর্বত্রই ডেটিং অ্যাপগুলিতে এই পদ্ধতি চালু রয়েছে বলে দাবি করেছে বহু আন্তর্জাতিক সংবাদসংস্থা। এতে ভোটের গোপনীয়তা ভঙ্গ হলেও বিষয়টিতে দোষের কিছুই দেখছেন না ব্রাজিলিয় তরুণ-তরুণীরা। সাও পাওলোর বাসিন্দা বছর ২৫-র গ্যাব্রিয়েলার দাবি, “মনের মিল না থাকলে ডেটিংয়ে গিয়ে কোনও লাভ হয় না। সেক্ষেত্রে পছন্দ-অপছন্দগুলি জেনে নেয়া খুবই প্রয়োজন।” রাজনীতিও এর মধ্যে বাদ থাকবে কেন? প্রশ্ন তুলেছেন ওই ব্রাজিলিয় তরুণী। “যিনি দক্ষিণপন্থী নন বা এলজিবিটিদের ঘৃণার চোখে দেখেন, তার সঙ্গে ডেটে যাওয়া তো দূর, এক পাত্র বিয়ারও খেতে পারব না।” এই প্রসঙ্গে মন্তব্য ব্রাজিলিয় তরুণী গ্যাব্রিয়েলার।

ব্রাজিলের নির্বাচনে সমকামীদের ভোট বরাবরই একটা ফ্যাক্টর হিসেবে কাজ করে। সেই জায়গা থেকে ডেটিং অ্যাপের মাধ্যমে এই প্রচার খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, সমকামীদের ভোট যার দিকে যাবে, তিনিই এবার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। আগামী ৩০ অক্টোবর ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। এবারের ভোটে লড়াইয়ের ময়দানে রয়েছেন বামপন্থী লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। বিদায়ী প্রেসিডেন্ট ডানপন্থী দলের জাইর বোলসোনারো বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। সূত্র: ফ্রান্স ২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ