Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোনার কচ্ছপ উড়তে পারে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

হাতের তালুতে হেঁটে বেড়াচ্ছে তিনটি ‘সোনার কচ্ছপ’! তারপর এক এক করে উড়েও গেল। এমনই একটি ভিডিও ঘিরে রহস্য তৈরি হয়েছে। আর সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।
‘সোনার কচ্ছপ’, তা-ও আবার জীবন্ত! চোখকে বিশ্বাস করতে একটু কষ্ট হবে ঠিকই, অবিশ্বাস্যও লাগতে পারে। তবে বিষয়টিতে প্রকৃতির রহস্য লুকিয়ে রয়েছে। আর সেই রহস্যই উন্মোচন করেছেন জীববিজ্ঞানীরা।
হুবহু কচ্ছপের মতো দেখতে এগুলো আসলে এক ধরনের পোকা। গায়ের রঙ সোনালি। নড়াচড়া না করলে বোঝার সাধ্য নেই যে, এগুলো আসলে সোনার নয়। জানা গেছে, পোকাগুলোর নাম ‘দ্য গোল্ডেন টরটয়েস বিটল’। সোনালি গায়ের রঙ এবং কচ্ছপের মতো দেখতে বলেই এমন নাম এদের।

এই পোকার আরও একটি নাম আছে। এগুলোকে ‘চ্যারিডোটেলা সেক্সপাঙ্কটাটা’ও বলা হয়ে থাকে। এরা মূলত নিরামিষাশী। ঘাস-পাতা খায়। এই পোকায় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গায়ের রঙও বদলে যায়। ধীরে ধীরে এদের গায়ের সোনালি রঙ ফিকে হতে থাকে।
উত্তর আমেরিকায় এই গোল্ডেন টরটয়েস বিটল পাওয়া যায়। এদের দেহের আকার ৫ থেকে ৭ মিলিমিটার পর্যন্ত হয়। শুধু সোনালি রঙই নয়, লালচে বাদামি রঙেরও হয়। এদের আবার ‘গোল্ডবাগ’ও বলা হয়। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড, ল্যাডবাইবেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ