Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিসি-এসপিদের সাথে সামান্য ভুল বোঝাবুঝি

সাংবাদিকদের সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নির্বাচন কমিশনের সঙ্গে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) বৈঠকে যে ঘটনা ঘটেছে সেটা সামান্য একটু ভুল বোঝাবুঝি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।
সিইসি বলেন, এগুলো নিয়ে অনেক আলোচনা হয়েছে। এগুলো নিয়ে খামোখা এত কথা বলবার প্রয়োজন নেই। আপনারা আগামীর দিকে তাকান। ওখানে কিছু হয়নি; হয়ত সামান্য একটু ভুল বোঝাবুঝি হয়েছে। এটা নিয়ে এত চিন্তা ভাবনার কোনো কারণ নেই। এটা নিয়ে মন্তব্য করতে চাচ্ছি না। এটা নিয়ে আপনারাও মাথা ঘামাবেন না। আমরাও মাথা ঘামাচ্ছি না।

গত শনিবার নির্বাচন ভবনে ওই সভায় নির্বাচন কমিশনার আনিছুর রহমান ভোটে প্রশাসনিক কর্মকর্তাদের পক্ষপাতের অভিযোগের কথা বলেছিলেন। তখন ডিসি-এসপিরা হৈ চৈ শুরু করলে বক্তব্য অসমাপ্ত রেখেই বসে পড়েন তিনি।

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা সোমবার সাংবাদিকদের বলেন, সে ঘটনায় ইসি বিব্রত হয়েছে। হৈ চৈ করাটা তাদের ঠিক হয়নি। এটা সত্য কথা। পরিবেশটা তৈরি হওয়াটা কোনোভাবেই ঠিক হয়নি। সাময়িকভাবে বলবো মনে একটু খারাপ লাগছে। বিব্রত তো বটেই, ৃযেটা গেছে গেছে, ওটা নিয়ে আমরা এত বিচলিত না।
নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী যাদের কাজ করার কথা, তারা নির্দেশনা শুনে হইচই করছেন। নির্বাচন কমিশন অসহায়ভাবে বলছে, তা মেনে নিচ্ছে। এ নিয়ে প্রশ্ন ওঠে, এই যদি নির্বাচন কমিশনের অবস্থা হয়, তবে নির্বাচনের সময়ে পরিস্থিতি কেমন হতে পারে? এখনই নির্বাচন কমিশন যাদের নিয়ন্ত্রণ করতে পারছে না বা করছে না, নির্বাচনের সময় কীভাবে নিয়ন্ত্রণ করবে?

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সরবরাহের কাজ নির্বাচন কমিশনের কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়ার বিষয়ে সিইসি বলেন, এনআইডি তৈরির দায়িত্ব এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যায়নি, নীতিগত অনুমোদন পেয়েছে মাত্র। তিনি বলেন, এটা আমাদের বিষয় না। এটা সরকার, সংসদ ও রাষ্ট্রের বিষয়। আমরা এটা নিয়ে মাথা ঘামাবো না। আমরা ভোটার তালিকা তৈরি করব। সেই স্বচ্ছ ভোটার তালিকা দিয়ে নির্বাচন হবে। এনআইডি নিয়ে আমরা মাথা ঘামাবো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ