Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেসরকারি ব্যাংকগুলো খেলাপি ঋণ কম দেখাচ্ছে: এফবিসিসিআই সভাপতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৭:৩৩ পিএম

দেশের ব্যাংক খাতে যে পরিমাণ খেলাপি ঋণ দেখাচ্ছে বাস্তবে তা আরও অনেক বেশি। বেসরকারি খাতের ব্যাংকগুলো নিজেরা ডকুমেন্টেন্ড করে খেলাপি ঋণ কম দেখাচ্ছে বলেও মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

মঙ্গলবার (১১ অক্টোবর) এফবিসিসিআইয়ের প্রধান কার্যালয়ে ‘বন্ড মার্কেটঃ দ্য আল্টিমেট লং টার্ম সলুশন’ নামক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ব্যাংকগুলো স্বল্পমেয়াদে আমানত সংগ্রহ করে। ফলে তারা দীর্ঘমেয়াদে লোন দিতে পারে না। মে কারণে গ্রাহকেরা অনিচ্ছা সত্তেও খেলাপি হচ্ছে।

এছাড়াও তিনি বলেন, বিশ্বের ১২৭ ট্রিলিয়ন বন্ড মার্কেট রয়েছে। এছাড়া পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের কর্পোরেট বন্ড জিডিপির ১৬ শতাংশ। বাংলাদেশে এর পরিমাণ জিডিপির ৮ শতাংশ।

এফবিসিসিআই সভাপতি বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হতে হলে আমাদের রপ্তানি বাজার কে ৩০০ বিলিয়ন ডলারে পৌঁছাতে হবে। এজন্য আমাদের ইন্ডাস্ট্রিতে আরো বড় করা ছাড়া কোন বিকল্প নেই। এছাড়া দেশের বাজারে বেসিক র মেটেরিয়াল করে ইন্ডাস্ট্রি নেই। আমাদের যদি উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয় সেক্ষেত্র এই ইন্ডাস্ট্রি গুলো গড়ে তুলতে হবে। সেক্ষেত্রে বন্ড মার্কেটকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীদের এই শীর্ষ নেতা।

তিনি বলেন, আমাদের বড় মার্কেট কে বড় করার জন্য এবং সবার কাছে পৌঁছে দিতে প্রচারণা চালাতে হবে। বন্ড মার্কেট বড় হলে আমরা সহজ শর্তে ইনভেস্ট করতে পারব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশননের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত- উল- ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ