Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

প্রত্যাখ্যান
স¤প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের ভুখন্ডেরর সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। রাশিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে নিন্দা জানিয়ে এ সপ্তাহের শেষের দিকে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে জাতিসংঘ। জাতিসংঘের এই খসড়া প্রস্তাবসংক্রান্ত ভোটাভুটি গোপন ব্যালটে সম্পন্ন করার আহবান জানিয়েছে রাশিয়া। কিন্তু রাশিয়ার এই আহবান প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদে ১০৭ ভোটের মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে যে ভোটাভুটি প্রকাশ্যে হবে, গোপন ব্যালটে নয়। বেশ কয়েকজন ক‚টনীতিক বলেছেন, এই ভোটাভুটি আজ বুধবার অনুষ্ঠিত হতে পারে। রয়টার্স।


প্রবৃদ্ধির পথে
প্রাথমিকভাবে ৬ থেকে সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা থাকলেও সেই ‘টার্গেট’ ছাড়িয়ে ভিয়েতনামের অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি বছর ৮ শতাংশ হবে বলে প্রত্যাশা করছে দেশটির সরকার। কমিউনিস্ট পার্টিশাসিত দেশটির সরকারের ওই বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছর তাদের রপ্তানি সাড়ে ৯ শতাংশ বেড়ে ৩৬ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়াবে বলে অনুমান করা হচ্ছে। সরাসরি বিদেশি বিনিয়োগের প্রবাহও ৬ দশমিক ৪ শতাংশ থেকে ১১ দশমিক ৫ শতাংশ পর্যন্ত বেড়ে দুই হাজার ১০০ থেকে দুই হাজার ২০০ কোটি ডলারে দাঁড়াতে পারে, বলেছে তারা। রয়টার্স।


মাহরাম ছাড়াই
নারীদের হজ বা ওমরাহ পালনে আর মাহরাম বা অভিভাবকের প্রয়োজন হবে না। সোমবার মিসরের রাজধানী কায়রোর সউদী দূতাবাসে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এমনটা জানান সউদী আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ডক্টর তৌফিক আল রাবিয়া। মন্ত্রী বলেন, সউদী ভ্রমণে গিয়ে হজ বা ওমরাহ পালন করতে নারীদের আর অভিভাবক বা রক্তের সম্পর্কের আত্মীয়ের দরকার পড়বে না। ওমরাহ পালনে মুসলিম দেশগুলোর জন্য কোটা ব্যবস্থা বাতিল হয়েছে এবং ওমরাহ পালনে ইচ্ছুক সব মুসলিমের জন্য সউদী ভিসা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ডক্টর তৌফিক আরও বলেন, হজ ও ওমরাহ পালনে সকল খরচও কমানো হয়েছে। পাশাপাশি মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিদর্শনে হয়রানি কমাতে আধুনিক প্রযুক্তি এবং ডিজিটালাইজেশন সেবা বাস্তবায়ন করা হয়েছে। আরব নিউজ।


মালয়েশিয়ার সংসদ
মালয়েশিয়ার সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। আগামী দুই মাস অর্থাৎ ৬০ দিনের মধ্যে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। সোমবার টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি স¤প্রচারিত এক ভাষণে এ ঘোষণা দেন ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি বলেন, রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সম্মতিতে সংসদ ভেঙে দেওয়া হয়েছে। সাবাহ, সারাওয়াক, মেলাকা ও জহুর ছাড়া মালয়েশিয়ার অন্য রাজ্য সরকার তাদের নিজ নিজ রাজ্যের বিধানসভা ভেঙে দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে, যেন একযোগে ১৫তম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিবিসি।


ক্রাইস্টচার্চের মসজিদে
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ খেলতে পাকিস্তান দল এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। খেলার পাশাপাশি নিউজিল্যান্ড শহরগুলো ঘুরে দেখছেন পাকিস্তানি খেলোয়াড়রা। শহরগুলোর মসজিদ, স্থাপনা ও পুরাকীর্তি দেখে অভিভ‚ত তারা। স¤প্রতি ক্রাইস্টচার্চের একটি মসজিদে নামাজ পড়তে গিয়ে বক্তৃতা করেন পাকিস্তানের উদ্বোধনী ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর তার বক্তৃতার সেই ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বক্তৃতায় রিজওয়ান বলেন, আমরা নিউজিল্যান্ডে ক্রিকেট খেলতে এসেছি। আমাদের দেশকে রিপ্রেজেন্ট করতে এসেছি। আমাদের দায়িত্ব মাঠে শতভাগ দেওয়া। জিও নিউজ।


দ্বারপ্রান্তে
লেবানন-ইসরাইল সমুদ্রসীমা বিরোধ নিরসনে বড় অর্জনের দ্বারপ্রান্তে বাইডেন প্রশাসন। খবরে বলা হয়েছে, কয়েক দশকের বিরোধ নিরসনে লেবানন ও ইসরাইল পূর্বের যেকোনো সময়ের তুলনায় কাছাকাছি এসেছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারী আমোস হোচোস্টিন বলেন, সমস্যা সমাধানে আমরা রাতদিন কাজ করছি। বাইডেন প্রশাসন তাকে নিয়োগ করার পর হোচোস্টিন লেবানন-ইসরাইলের সমুদ্রের সীমানা নির্ধারণে যুক্তরাষ্ট্রের উদ্যোগের নেতৃত্ব দেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, তারা বড় অর্জনের খুব কাছাকাছি অবস্থান করছেন। হোয়াইট হাউস, জাতীয় সুরক্ষা কাউন্সিল এবং পররাষ্ট্র দপ্তর একাধিকবার বলেছে, এই সমস্যা সমাধান তাদের অন্যতম প্রধান অগ্রাধিকার ছিল। এটা এই অঞ্চলে স্থিতিশীলতা এবং অর্থনৈতিক নিরাপত্তা আনবে। আল আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ