Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ভারতের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ১১:১১ পিএম

জাপানের উপর উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা করেছে ভারত এবং বলেছে যে, এই পদক্ষেপগুলো এই অঞ্চল এবং এর বাইরে শান্তি ও নিরাপত্তাকে প্রভাবিত করে।–দ্য প্রিন্ট, এএনআই, কিয়োডো নিউজ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ ডিপিআরকে (ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া)লক্ষ করে প্রাসঙ্গিক ইউএনএসসি রেজুলেশনগুলোর পূর্ণ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

গত মঙ্গলবার উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পরে ১৫-সদস্যের কাউন্সিল বুধবার বৈঠকে বসেছিল, যা পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের উপর দিয়ে নিক্ষেপ হয়েছিল এবং সেখানকার বাসিন্দাদের জন্য একটি সতর্কতা জারি করেছিল।

উত্তর কোরিয়া মঙ্গলবার তার দীর্ঘতম অস্ত্র পরীক্ষা করেছে। একটি পারমাণবিক-সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের উপর দিয়ে উড়েছিল। যার পরে টোকিও বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরে যেতে অনুরোধ করে।

কাম্বোজ বলেন, ভারত এশিয়ার এই অঞ্চলে ডিপিআরকে সম্পর্কিত পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তির বিস্তারকে মোকাবেলা করার গুরুত্বের পুনরাবৃত্তি করতে চায়। এসব যোগসূত্র ভারতসহ এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার ওপর বিরূপ প্রভাব ফেলছে। তাই আমরা কোরীয় উপদ্বীপে শান্তি ও নিরাপত্তার প্রতি পরমাণু নিরস্ত্রীকরণের জন্য আমাদের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করছি।

তিনি উল্লেখ করেন, ‘গ্লোবাল সাউথ’ কে যে সমস্যার মধ্য দিয়ে যেতে হবে, সে বিষয়ে কাউন্সিলকে স্মরণ করিয়ে দেন। বলেন, শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। কোরীয় উপদ্বীপে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের সম্মিলিত স্বার্থে এগিয়ে যাওয়ার জন্য আমরা সমস্যা সমাধানের উপায় হিসেবে আলোচনা ও কূটনীতিকে সমর্থন অব্যাহত রাখব।

এর আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডও উত্তর কোরিয়ার পদক্ষেপের নিন্দা করেন। কিয়োডো নিউজ অনুসারে, মঙ্গলবারের প্রথম দিকে সরকার জাপানের সর্বউত্তরের প্রধান দ্বীপ হোক্কাইডো এবং দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় আওমোরির বাসিন্দাদের ভবনের ভিতরে থাকার জন্য একটি সতর্কতা জারি করেছে।

হোয়াইট হাউস বলেছে যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রিমিয়ার ফুমিও কিশিদা উভয়ই নিশ্চিত করেছেন যে, তারা দ্বিপাক্ষিকভাবে কোরিয়া প্রজাতন্ত্রের সাথে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ত্রিপক্ষীয়ভাবে তাদের তাত্ক্ষণিক এবং দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়া ঘনিষ্ঠভাবে সমন্বয় চালিয়ে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ