Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীমান্তে প্রাণহানি ভারতের জন্য লজ্জার

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ-ভারতের সর্বোচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হওয়ার পরও সীমান্তে মানুষ হত্যার ঘটনা ঢাকার জন্য দুঃখজনক আর নয়াদিল্লির জন্য লজ্জাজনক। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকরা সীমান্তে দুই বাংলাদেশি নিহতের ঘটনায় প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে হত্যাকাণ্ড খুবই দুঃখজনক। কদিন পরপর ভারত-বাংলাদেশ সীমান্তে মানুষ মারা যায়। যদিও এটা সর্বোচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হয়েছে, আমরা একটা লাশও বর্ডারে দেখতে চাই না। কিন্তু তারপরও দুর্ঘটনা ঘটে।

ড. আব্দুল মোমেন বলেন, আমি প্রায়ই বলে থাকি, আগেও বলেছি, এটি (সীমান্তে হত্যা) আমাদের জন্য দুঃখজনক আর ভারতের জন্য লজ্জাজনক। কারণ তারা (ভারত) তাদের ফোর্সকে যদি নিয়ন্ত্রণে না রাখে, ভারতের মতো একটি শক্তিশালী, উন্নত, পরিপক্ব গণতন্ত্রের দেশ, তারা যদি তাদের লোকগুলোকে (বিএসএফ) নিয়ন্ত্রণে না রাখে, এটি তাদের জন্য লজ্জাজনক।

শনিবার দিবাগত রাতে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হন। এরমধ্যে চুয়াডাঙ্গার বলদিয়া সীমান্তে মারা যান মুনতাজ হোসেন নামে একজন। আর সাতক্ষীরার খৈতলা সীমান্তে মারা যান মো. আবু হাসান নামে একজন প্রাণ হারায়।

মিয়ানমার সীমান্তে উত্তেজনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, কিছুক্ষণ আগে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। সেখানে আমি রোহিঙ্গা প্রসঙ্গ তুলেছি। আমি বলেছি বিভিন্ন তথ্যমতে জানা যাচ্ছে যে গত পাঁচ বছরে মিয়ানমারে আপনারা যথেষ্ট বিনিয়োগ করেছেন। যদিও আপনারা কোনও কোনও জেনারেলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন, কিন্তু মিয়ানমারে বিনিয়োগ অনেকগুণ বেড়েছে। যুক্তরাজ্য হচ্ছে মানবাধিকারের নেতা। কিন্তু তারপরেও মিয়ানমারে তারা বিনিয়োগ করছে এবং এটি গ্রহণযোগ্য নয়।

রাখাইনে সংঘাত চলছে এবং এসময় বাংলাদেশে গোলাগুলি এসে পড়ছে জানিয়ে তিনি বলেন, চীনের কাছ থেকে সহযোগিতা চেয়েছি। তারা বলেছে তারা জানাবে এবং আমাদের বিশ্বাস তারা জানিয়েছে। তবে অনেককিছু মিয়ানমার সরকারের নিয়ন্ত্রণের বাইরে। সেজন্য জানালেই যে তারা সবকিছু ঠিক করে ফেলতে পারবে, বিষয়টি সেরকম নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ