Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে গরু পক্ষকে ভর্ৎসনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ভারতে গরুকে জাতীয় পশু ঘোষণার জন্য মোদি সরকারকে নির্দেশ দেওয়ার আবেদন সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছেন। গতকাল সোমবার বিচারপতি এস কে কউল এবং বিচারপতি অভয় এস ওকার সমন্বয়ে গঠিত বেঞ্চ গরু নিয়ে এমন আবেদন করায় আবেদনকারী পক্ষকে ভর্ৎসনা করেছেন।
গরুকে জাতীয় পশু হিসাবে ঘোষণার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার আবেদন জানিয়ে ‘গোবংশ সেবা সদন’-সহ কয়েকটি সংগঠনের পক্ষে সুপ্রিম কোর্টে আদালতে আবেদন জানানো হয়েছিল। পাশাপাশি আবেদনে গোহত্যায় মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে বলেও জানানো হয়।
কিন্তু দুই বিচারপতির বেঞ্চ এ বিষয়ে কেন্দ্রের মত চেয়ে নোটিশ পাঠানোর আবেদন খারিজ করে দেন। সেই সঙ্গে আবেদনকারী পক্ষের আইনজীবীকে ভর্ৎসনা করে আদালত বলেন, ‘এটা কি আদালতের কাজ? আপনি কী ভাবে এমন আবেদন জানাতে পারেন? এতে কোন মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে?’
এমন আবেদনের জন্য আবেদনকারী পক্ষের জরিমানা করা উচিত বলেও জানান শীর্ষ আদালত। একই সঙ্গে আদালত বলেন, আবেদন প্রত্যাহার করা না হলে জরিমানা করা হবে।
প্রসঙ্গত, ২০১৭ সালে একটি মামলার শুনানিতে রাজস্থান হাইকোর্টের বিচারপতি মহেশচন্দ্র শর্মা একটি মামলার শুনানিতে গরুকে ‘মাতা’ বর্ণনা করে বলেছিলেন, ‘গোহত্যার চেয়ে বড় অপরাধ আর কিছুই হতে পারে না।’ তিনি সংবিধানের ৪৮ ও ৫১এ(জি) ধারা অনুযায়ী গরুকে জাতীয় পশুর আইনি মর্যাদা দেওয়া যেতে পারে বলেও জানান।
এরপর গত বছর সেপ্টেম্বরে গোহত্যা সংক্রান্ত একটি মামলার অভিযুক্তের জামিনের শুনানিতে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখর কুমার যাদব বলেছিলেন, ‘গরু ভারতীয় সংস্কৃতির সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িত। তাই গরুকেই দেশের জাতীয় পশু করা উচিত।’
অভিযুক্তের জামিন খারিজ করে বিচারপতির মন্তব্য ছিল, ‘গরুর ভাল হলে তবেই দেশের ভাল হবে।’ এমনকি, গরুর ‘মৌলিক অধিকার’ থাকা উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি। সূত্র : দ্য হিন্দু, ফ্রিপ্রেস জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ