Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মানসিক স্বাস্থ্য সচেতনতা প্রচারে এয়ারটেল নিয়ে এলো ‘কথা হবে বন্ধু’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৭:৩৫ পিএম

বন্ধুদের এক নম্বর নেটওয়ার্ক এয়ারটেল, ‘কথা হবে বন্ধু’ শিরোনামে ফেসবুক-ভিত্তিক একটি অনন্য মানসিক স্বাস্থ্য সচেতনতা প্ল্যাটফর্ম চালু করার ঘোষণা দিয়েছে। দেশের এনজিও খাতে অগ্রগামী সাজিদা ফাউন্ডেশনের প্রযুক্তিগত সহায়তায় পরিচালিত এই প্ল্যাটফর্মের মূল লক্ষ্য তরুণদের মধ্যে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানো। সোমবার (১০ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এই ডিজিটাল প্ল্যাটফর্মটি প্রয়োজনীয় বিশেষজ্ঞ পরামর্শ সেবা গ্রহণের সুযোগ তৈরি করে দেওয়ার মাধ্যমে বাংলাদেশের তরুণদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে শিক্ষিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই সাথে মানসিক সাহায্য খুঁজছে এমন বন্ধুদের পাশে থাকবে একদল হাসিখুশি অনলাইন বন্ধু।

ঢাকার বেইলি রোডে অবস্থিত মহিলা সমিতি মিলনায়তনে প্ল্যাটফর্মটি উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের সামনে একটি বিশেষ নাট্য মঞ্চায়ন করা হয়। নাটকটিতে তরুণ প্রজন্মকে প্রভাবিত করে এমন মানসিক স্বাস্থ্য সমস্যার প্রভাবসমূহ তুলে ধরা হয়। সাইফুল জর্নালের তত্ত্বাবধানে জনপ্রিয় থিয়েটার গ্রুপ ‘প্রাচ্যনাট’ নাটকটি মঞ্চায়ন করে। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অভিনেত্রী, উদ্যোক্তা ও সমাজকর্মী সারা যাকের। এছাড়া রবি আজিয়াটা লিমিটেড-এর হেড অব ব্র্যান্ডস অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন শামীম উজ জামান, সাজিদা ফাউন্ডেশন-এর ক্লিনিক্যাল সার্ভিসেস এর ডিরেক্টর এবং সাজিদা মেন্টাল হেলথ প্রোগ্রামের উপদেষ্টা ডঃ আশিক সেলিম এবং এয়ারটেল, সাজিদা ফাউন্ডেশন ও এশিয়াটিক এমসিএল-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

 

রবি আজিয়াটা লিমিটেড-এর হেড অব ব্র্যান্ডস অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন শামীম উজ জামান বলেন , “মানসিক স্বাস্থ্য সমস্যা আজকের তরুণ প্রজন্মের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি। সঠিক তথ্য ও প্রয়োজনীয় সহায়তার অভাব আমাদের তরুণদের মানসিকভাবে ক্রমশ একা ও অসহায় করে ফেলছে। কথা বলার জন্য তাদের এমন একটি জায়গা দরকার, যেখানে তারা মন খুলে কথা বলতে পারবে, প্রয়োজনীয় সহায়তা পাবে এবং প্রয়োজনে মানসিক বিশেষজ্ঞের সাহায্যও পাওয়া যাবে খুব সহজেই। এই প্ল্যাটফর্মটির লক্ষ্যই হলো তরুণদের জন্য সেই জায়গা তৈরি করে দেওয়া এবং সেইসাথে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করা।“

 

পাশের এই কোডটি স্ক্যান করে জয়েন করা যাবে ‘কথা হবে বন্ধু’ প্লাটফর্মটিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ