Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে কারাভোগ শেষে দেশে ফিরলো ১৩৫ ভারতীয় জেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৬:৩৮ পিএম | আপডেট : ৯:০৬ পিএম, ১০ অক্টোবর, ২০২২

বাংলাদেশে এক বছরেরও বেশি সময় ধরে কারাভোগ শেষে ভারতে ফিরে গেলো ১৩৫ জেলে। তারা পশ্চিমবঙ্গ রাজ্যের চব্বিশ পরগণা জেলার বাসিন্দা। গত বছরের জুন মাসে বাংলাদেশের সমুদ্রে মাছ ধরতে এসে আট ট্রলারসহ ধরা পরে এই জেলেরা। যদিও তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, স্রোতের টানেই বাংলাদেশি পানিতে চলে যায় তারা।
দ্য হিন্দু জানিয়েছে, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি এই জেলেদের গ্রেপ্তার করে। এরপর তাদেরকে খুলনার মংলা বন্দরে এনে স্থানীয় পুলিশের হাতে হস্তান্তর করা হয়। এরপরই তাদের মুক্ত করতে তৎপর হয়ে ওঠে ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করা হয়। বিভিন্ন পর্যায়ে নানা আলোচনার পর অবশেষে গত ৩রা অক্টোবর তাদেরকে মুক্তি দেয় বাংলাদেশ।
গত সপ্তাহেই তারা নিজ দেশে ফিরে গেছে। এ নিয়ে উচ্ছ্বাস জানিয়েছে পশ্চিমবঙ্গের ‘সামুদ্রিক মৎসজীবী শ্রমিক ইউনিয়ন’। সংগঠনটির সেক্রেটারি সতিনাথ পত্র রোববার এক বিবৃতিতে জেলেদের ফিরে পাওয়ার বিষয়টি জানান।
তিনি বলেন, এই জেলেরা তাদের পরিবারের কাছে ফিরতে পেড়েছে বলে আমরা আনন্দিত। তারা কাকদ্বীপ এবং নামখানা গ্রামের বাসিন্দা। তবে এখনও বাংলাদেশে দুটি ট্রলার এবং ৩০ জেলে রয়েছে। তাদের ফিরিয়ে নিতে প্রচেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ