Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিক্ষোভে উত্তাল ইরান, সংঘর্ষে নিহত বেড়ে ১৮৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:১২ পিএম

পুলিশের হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ঘটনায় ইরানজুড়ে চলমান বিক্ষোভ গড়িয়েছে চতুর্থ সপ্তাহে। বিক্ষোভে এ পর্যন্ত ১৯ শিশুসহ অন্তত ১৮৫ জন নিহত হয়েছে। নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটসের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।
ইরান হিউম্যান রাইটসের বিবৃতিতে বলা হয়, বিক্ষোভে শনিবার (৮ অক্টোবর) পর্যন্ত অন্তত ১৮৫ জন নিহত হয়েছে। আর সবচেয়ে বেশিসংখ্যক নিহতের ঘটনা ঘটেছে সিস্তান-বেলুচিস্তান প্রদেশে। তবে দেশটিতে ইন্টারনেটের ওপর বিধি-নিষেধ থাকায় হতাহতের ঘটনা দেরিতে প্রকাশ পাচ্ছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা বিভিন্ন ভিডিওতে দেখা যায়, রোববার (৯ অক্টোবর) ভোরেও ইরানের অনেক শহরে বিক্ষোভ হয়। যেখানে অংশ নেয় শত শত স্কুলছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। টিয়ার গ্যাস, লাঠিচার্জ ও গোলাবারুদ উপেক্ষা করে বিক্ষোভে যোগ দিয়েছে তাঁরা।
ভিডিওতে দেখা যায়, রোববার দেশটির রাজধানী তেহরানের কয়েকটি রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা। এ ছাড়া অবরোধের ডাকে দেশটির অনেক স্থানেই বন্ধ রয়েছে দোকানপাট। তবে সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওগুলো নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।
ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে তাঁরা বিক্ষোভ দমনে তাজা গুলি ব্যবহার করছে। তবে তাজা গুলি ব্যবহারের বিষয়টি অস্বীকার করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি বিক্ষোভের ঘটনাকে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য শত্রু দেশের ষড়যন্ত্র হিসেবে অভিহিত করেছে।
গত ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরানের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়। এর পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। বিক্ষোভে হতাহতের পাশাপাশি গ্রেপ্তার হয়েছেন হাজারের বেশি মানুষ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ