Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবিলম্বে সকল সীমান্ত হত্যাকাণ্ডের বিচার দাবি ছাত্র ফেডারেশনের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ৬:৩৯ পিএম

বিএসএফ কর্তৃক সীমান্তে একের পর এক বাংলাদেশী নাগরিক হত্যার ঘটনা বর্তমান সরকারের দুর্বল ও নতজানু পররাষ্ট্রনীতির বহিঃপ্রকাশ বলে মন্তব্য করে, অবিলম্বে সকল সীমান্ত হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।


রোববার বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান। এসময় ৮ অক্টোবর শনিবার দিবাগত রাতে চুয়াডাঙ্গার বলদিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে মুনতাজ হোসেন ও সাতক্ষীরার খৈতলা সীমান্তে মোঃ আবু হাসান হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা ও বিচারের দাবি জানান ফেডারেশন নেতৃদ্বয়।

নেতৃবৃন্দ বলেন, একের পর সীমান্তে মানুষ হত্যার ঘটনা আমাদের দূর্বল ও নতজানু পররাষ্ট্র নীতিরই বহিঃপ্রকাশ। কিছুদিন আগে প্রধানমন্ত্রীর ভারত সফরকালেও দিনাজপুর সীমান্তে স্কুল ছাত্র মিনারুলকে গুলি করে হত্যা করে বিএসএফ। শুধু হত্যা করেই ক্ষান্ত হয়নি তারা। মিনারুলের লাশ ফেরত দিতেও ৫ দিন অতিবাহিত করে। এবারও বিএসএফ মুনতাজ হোসেনকে হত্যা করে মরদেহ ভারতের অভ্যন্তরে নিয়ে গেছে। এসব ঘটনা স্পষ্টত মানবতাবিরোধী অপরাধ। বছরের পর বছর ধরে বিএসএফের এই স্বেচ্ছাচারিতা ও অন্যায় কর্মকাণ্ডের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে কোনো প্রতিবাদ লক্ষ্য করা যায় না।

নেতৃবৃন্দ আরো বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার জনগণের ভোট ছাড়া ভারতসহ বিভিন্ন দেশের সমর্থন নিয়ে দীর্ঘদিন ধরে ক্ষমতায় আছে। এ কারণেই ভারত সরকারের সকল অন্যায়কে পাশ কাটিয়ে যেতে সদাতৎপর আওয়ামীলীগ সরকার। এমনকি দেশের জনগণ ভারত সরকারের অন্যায় কর্মকাণ্ডের প্রতিবাদ করলেও তা দমনে দলীয় গুণ্ডা লেলিয়ে দিচ্ছে ভারতকে খুশি রাখার চেষ্টায় ব্যস্ত সরকার। যার ফলাফল হিসেবে সীমান্তে হত্যাকান্ড ও ভয়াবহতা আগের যেকোনো সময়ের চেয়ে আশংকাজনকভাবে বেড়েছে।

নেতৃবৃন্দ সীমান্ত হত্যাকাণ্ডের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে তা বন্ধে সাধারণ মানুষসহ ছাত্র সমাজকে রাষ্ট্রের নতজানু পররাষ্ট্র নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ