Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পূজার সময় নদী থেকে ১০ হিন্দুর প্রাণ বাঁচিয়ে প্রশংসিত মোহাম্মদ মানিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

‘আল্লাহর অস্তিত্ব আছে বলে বিশ্বাস ছিল। আর আমি সাঁতার জানি। আল্লাহর নাম নিয়ে নদীতে ঝাঁপ দিলাম’। এভাবেই বলছিলেন পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার একটি ছোট শহর পশ্চিম তেশিমালার আব্দুল খালেকের ছেলে মোহাম্মদ মানিক। সেদিন দুর্গা পূজার দেবীকে ভাসানোর সময় হড়কা বানে ভেসে যাওয়া ১০ জন হিন্দুকে বাঁচিয়ে প্রশংসায় ভাসছেন তিনি।
পশ্চিমবঙ্গের জলপাইগুড়ির মালবাজারে সবাই খুশিতে প্রতিমার বিসর্জন দেখছিলেন। ডুয়ার্সের মালবাজার শহর সংলগ্ন বিভিন্ন চা বাগান এলাকা থেকে পূজা উদ্যোক্তারা নদীতে আসেন তাদের প্রতিমা বিসর্জন দিতে। আর সেই যজ্ঞ দেখতে ডুয়ার্সের বিভিন্ন প্রান্ত থেকে আট হাজার মানুষ ভিড় জমান বসরজান ঘাটে। তাদের মধ্যে তেশিমালা গ্রামের যুবক মোহাম্মদ মানিকও ছিলেন।
নদীতে কার্গো চলাচলের সময় যখন প্রতিমা বিসর্জন হচ্ছিল। এমন সময় হঠাৎ হড়পা বান নদীর ধারে এলো। মানিক চোখের সামনে ভেসে যেতে দেখেন মানুষকে। আর সেই দৃশ্যের কথা না ভেবে নদীতে ভেসে যাওয়া মানুষকে বাঁচাতে ঝাঁপ দেন তিনি। এ ঘটনায় হড়পা বানে ৮ জনের মৃত্যু হয়। সেখানে তিনি জীবনের ঝুঁকি নিয়ে ১৫ ফুট উচ্চতা থেকে নদীতে ঝাঁপ দিয়ে ১০ জনের জীবন রক্ষা করেন। আর সেই কাজের জন্য এখন তিনি সম্মানিত হচ্ছেন।
পানিতে ভাসমান মানুষকে উদ্ধার করতে গিয়ে পায়ে আঘাত পান মোহাম্মদ মানিকও। রাতে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর তাকে ছেড়ে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে এই মোহাম্মদ মানিকের হাতেই বেঁচে গেছে অন্তত ১০টি প্রাণ।
বুধবার বিসর্জনের সময় হঠাৎ মাল নদীতে বান চলে আসে, বর্তমান অবস্থা বোঝার আগেই বেশ কয়েকজন ভেসে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকল ও পুলিশ। এ ঘটনায় মোট ৮ জনের মৃত্যু হয়। অনেকে আহত হন এবং ৮০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়। এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্র : হিন্দুস্তান গেজেট।



 

Show all comments
  • Rimon Bhuiyan ৮ অক্টোবর, ২০২২, ৮:৩২ এএম says : 0
    "দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদেরকে স্বদেশ থেকে বহিস্কার করেনি তাদের প্রতি মহানুভবতা দেখাতে ও ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না। নিশ্চয় আল্লাহ্‌ ন্যায়পরায়ণদেরকে ভালবাসেন।" (আল-কোরআন ৬০:৮) "আর্ত-মানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেওয়ার মধ্যেই রয়েছে জীবনের স্বার্থকতা" "জয় হোক মানবতার "
    Total Reply(0) Reply
  • মোঃ বিলাল আহমেদ ৮ অক্টোবর, ২০২২, ৮:৩২ এএম says : 0
    পূজা মন্ডপে গিয়ে ফিতে কেটে উদ্বোধন করাকে সম্প্রীতি বলে না, সম্প্রীতি কাকে বলে এই ভাইটা বুঝিয়ে দিল। মানুষ মানুষের জন্য মানুষ বিপদে পড়লে আগিয়ে আসতেই হবে। আজ আমরা মুসলিম জাতি গর্বিত তোমাকে নিয়ে।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin Tony ৮ অক্টোবর, ২০২২, ৮:৩৩ এএম says : 0
    হিন্দুত্ববাদী আজ কোথায়? যারা মুসলমানের ছোঁয়া লাগলে সাতবার গঙ্গাজল ছেটাই তারা আজ কেন কথা বলে না!
    Total Reply(0) Reply
  • Amir Hossain K ৮ অক্টোবর, ২০২২, ৮:৩৩ এএম says : 0
    কেউ কারো প্রাণ বাঁচাতে পারেনা। বাঁচানোর মালিক একমাত্র আল্লাহ। সে সাহায্য করেছে মাত্র।
    Total Reply(0) Reply
  • Md Yeasin ৮ অক্টোবর, ২০২২, ৮:৩৩ এএম says : 0
    ধন্যবাদ মানিক, আল্লাহ্ আপনার সহায় হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ