Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শত কোটি টাকার ফুলদানি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অতি সাধারণ একটি ফুলদানি কিনতে ক্রেতাদের মধ্যে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে যায়। হু হু করে দাম বাড়তে থাকে। শেষ পর্যন্ত ফুলদানিটি প্রায় ১০ মিলিয়ন ইউরোতে বিক্রি হয় (বাংলাদেশি মুদ্রায় ১০৩ কোটি ৬২ লাখ টাকা)!
একেবারে অতি সাধারণ ওই ফুলদানির দাম এতটা বেড়ে যাওয়ায় চোখ কপালে উঠেছে ফরাসি নিলাম সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র। নিলাম সংস্থা সূত্রে খবর, প্রকৃত মূল্যের তুলনায় প্রায় ৪ হাজার গুণ বেশি দামে বিক্রি হয়েছে ওই ফুলদানি। ফুলদানিটি একজন চীনা সংগ্রাহক কিনেছেন।
নিলামকারী সংস্থার এক সদস্যের কথা, ফুলদানির দাম মাত্র দুই ইউরো রাখা হয়েছিল। কিন্তু নিলাম শুরু হতেই এটি কিনতে রীতিমতো রেষারেষি শুরু হয়ে যায়। শেষ পর্যন্ত ৭.৭ মিলিয়ন ইউরোতে গিয়ে শেষ হয় নিলাম। ফুলদানির ক্রেতাকে অবশ্য কর বাবদ দিতে হবে আরও কিছু অর্থ। সংস্থার তরফে জানানো হয়েছে, ফুলদানিটিকে নিতে ৯.১২ মিলিয়ন ইউরো দিতে হবে ওই চিনা সংগ্রাহককে।
ফরাসি নিলামকারী সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র দাবি, অতি সাধারণ এই ফুলদানির দাম যে এতটা উঠতে পারে, তা তারা স্বপ্নেও কল্পনা করেননি। নিলামের আগে সংস্থার ওয়েবসাইটে ফুলদানিটির ছবি দেওয়া হয়েছিল। সংস্থার দাবি, এই ফুলদানিটি ১৮ শতকের বলে জানিয়েছেন অধিকাংশ ক্রেতা। সেই খবর ছড়িয়ে পড়তেই দাম চড়তে শুরু করে ফুলদানিটির।
নিলামকারী সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র কর্ণধার জাঁ পিয়ের ওজেনাট এই ঘটনাকে ‘বিস্ময়কর’ বলে উল্লেখ করেছেন। তার দাবি, ‘ফুলদানিটি যে ১৮ শতকের এমন কোনও প্রমাণ নেই। এর ঐতিহাসিক মূল্যও খুব কম। তারপরও যে পরিমাণ দাম উঠেছে তা শুনে প্রথমে বিশ্বাস করতে সত্যিই কষ্ট হয়েছিল।’
নিলাম সংস্থা বলেছে, মায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া ফুলদানিটি সম্প্রতি তাদের কাছে বিক্রি করে দেন ফ্রান্সেরই এক ব্যক্তি। ফুলদানির আসল মালিকের মা অবশ্য একজন ঐতিহাসিক সামগ্রীর সংগ্রাহক ছিলেন। সূত্র : দ্য গার্ডিয়ান, মর্নিং এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ