Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে ‘অস্ত্র’ সরবরাহের অভিযোগে রুশ ব্যবসায়ীদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ৭:৩৬ পিএম

মিয়ানমারের জান্তা সরকারকে রাশিয়ার তৈরি অস্ত্র সরবরাহের অভিযোগে দেশটির একটি ব্যবসায়ী গ্রুপ ও তাদের প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি বিভাগ (রাজস্ব বিভাগ) জানিয়েছে, ডাইনেস্টি ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট ও হ্লাইং মো মিন্ট এবং কোম্পানির পরিচালক মায়ো থিসারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই ব্যবসায়ীরা জান্তা সরকারের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও উড়োজাহাজ কিনতে চান। তাঁরা যাতে অস্ত্র কিনতে না পারেন, এ জন্য তাঁদের নিষেধাজ্ঞার কালো তালিকায় রাখা হয়েছে। কারণ, এসব অস্ত্র মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নমূলক কাজে সহযোগিতা করবে।

ট্রেজারি বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা মিয়ানমারের জনগণের ওপর দেওয়া হয়নি, যারা দীর্ঘদিন ধরে জান্তা শাসকদের নিপীড়নের শিকার হয়ে আসছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, ‘মিয়ানমারের সেনাবাহিনী রাশিয়া ও বেলারুশের সঙ্গে সম্পর্ক স্থাপন করার পর সর্বশেষ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনকে যারাই সমর্থন করবে তাদের ওপর আমরা নিষেধাজ্ঞা অব্যাহত রাখব।’

এর আগে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মিয়ানমারের সাবেক পুলিশপ্রধান এবং উপস্বরাষ্ট্রমন্ত্রী থান হ্লাইংকের ওপরেরও নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর।
আইনি পরামর্শক সংস্থা জাস্টিস ফর মিয়ানমারের মুখপাত্র ইয়াদানার মং বলেছেন, ‘সামরিক প্রশাসনের অর্থ ও সামরিক অস্ত্রের উৎস বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও বেশি কিছু করতে হবে।’

ডাইনেস্টি ইন্টারন্যাশনালের ওপর নিষেধাজ্ঞা মিয়ানমার জান্তার মূল সক্ষমতাকে ব্যাহত করতে সাহায্য করবে বলেও মন্তব্য করেছেন তিনি।

গত বছরের ফেব্রুয়ারিতে অং সান সু চির গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর বিক্ষোভ শুরু হলে সহিংস কায়দায় তা দমন করে জান্তা সরকার। মানবাধিকার গোষ্ঠীগুলোর মতে, সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে অভ্যুত্থানের পর থেকে ২ হাজার ৩০০ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে এবং অন্তত ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ