Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাতিন আমেরিকার যে দেশগুলো রাশিয়ার বিপক্ষে যেতে অস্বীকার করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ৬:৩৪ পিএম

আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া এবং মেক্সিকোর প্রতিনিধিরা ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে অর্গানাইজেশন অফ আমেরিকান স্টেটস (ওএএস) এর ২০ টিরও বেশি দেশের একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেনি।

পেরুতে অনুষ্ঠিত ৫২ তম ওএএস সাধারণ পরিষদে গুয়াতেমালার পররাষ্ট্রমন্ত্রী মারিও বুকারো এই নথিটি উপস্থাপন করেছিলেন। এই চারটি দেশ ছাড়াও, নথিটি হন্ডুরাস, ডোমিনিকা এবং এল সালভাদর দ্বারা সমর্থিত ছিল না। এদিকে, কানাডা, কলম্বিয়া, পেরু, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিলি স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে। তাদের বিবৃতিতে, তারা ইউক্রেনের প্রতি সমর্থন প্রকাশ করেছে, রাশিয়াকে আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে এবং বলেছে যে তারা ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস, জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে অনুষ্ঠিত গণভোটের ফলাফলগুলিকে স্বীকৃতি দেয়নি।

২৪ ফেব্রুয়ারী, রাশিয়ান পেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন যে, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ‘যারা অপব্যবহারের শিকার হচ্ছেন তাদের রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। এবং আট বছর ধরে কিয়েভ শাসন দ্বারা গণহত্যা।’ এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা প্রবর্তনের ঘোষণা দেয় এবং কিয়েভে অস্ত্র সরবরাহ বাড়িয়ে দেয়।

২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এবং লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) পাশাপাশি খেরসন অঞ্চল এবং জাপোরোজিয়া অঞ্চলে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল যেখানে বেশিরভাগ ভোটাররা রাশিয়ায় যোগদানের সিদ্ধান্ত নিয়েছে। ৩০ সেপ্টেম্বর, পুতিন এবং ডিপিআর এবং এলপিআরের প্রধানরা, জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চল রাশিয়ায় তাদের যোগদানের চুক্তিতে স্বাক্ষর করেন। ৪ অক্টোবর, রাশিয়ান নেতা এই চুক্তিগুলি অনুমোদনকারী আইনগুলিতে স্বাক্ষর করেছিলেন। এখন রাশিয়া ৮৯ টি অঞ্চল নিয়ে গঠিত। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ