Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুশ বাহিনীর অভিযানে ইউক্রেনের আটটি কমান্ড পোস্ট বিধ্বস্ত, ১২০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৮:৪৮ পিএম

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনের আটটি সেনা কমান্ড পোস্টে আঘাত করেছে।

‘অপারেশনাল-কৌশলগত এবং সেনা বিমান চলাচলের বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যদের হামলায় ১৭৩টি এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর আটটি কমান্ড পোস্ট, ফায়ারিং পজিশনে ৬৩টি আর্টিলারি ইউনিট, শত্রুর জনশক্তি এবং সামরিক সরঞ্জাম ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রুশ সৈন্যরা ডোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজিয়া শহরের সেভার্সক এবং ভোডিয়ানয়য়ের বসতিগুলির কাছে চারটি গোলাবারুদ এবং ক্ষেপণাস্ত্র/আর্টিলারি অস্ত্রের ডিপো নিশ্চিহ্ন করেছে, জেনারেল বলেছেন। কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে, ১২০ জনেরও বেশি জঙ্গিকে হত্যা করেছে।

‘কুপিয়ানস্ক এলাকায়, শত্রুরা পারশোত্রাভনেভয়ে, কিসলোভকা এবং বেরেস্তোভয়ের দিকে আক্রমণ পুনরায় শুরু করার জন্য তিনটি ব্যাটালিয়ন কৌশলগত গোষ্ঠী মোতায়েন করার একটি ব্যর্থ প্রচেষ্টা করেছিল৷ সমস্ত আক্রমণ রাশিয়ান সৈন্যদের সিদ্ধান্তমূলক অভিযান দ্বারা প্রতিহত করা হয়েছিল৷ তারা ১২০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গিকে হত্যা করেছিল৷ এবং পাঁচটি ট্যাঙ্ক, ১২টি যুদ্ধের সাঁজোয়া যান এবং ১৪টি মোটর গাড়ি ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

‘রাশিয়ার বিমান প্রতিরক্ষা ক্ষমতা খেরসন অঞ্চলের চেরভোনোআরমেইসকোয়ে, দিমিত্রেঙ্কো এবং চারিভনয়, লুহানস্ক পিপলস রিপাবলিকের পোকরভস্কয়, পোলতাভা এবং ট্রয়েটসকোয়ে, ডোনেটস্কে রিপাবলিকের অরলিনস্কয় এবং মোসপিনোর জনবসতি এলাকায় নয়টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে। তারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভেলিকায়া নোভোসিওলকা বসতি এলাকায় ওলখা মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের তিনটি শেল গুলি করে নামিয়েছে,’ মুখপাত্র বলেছেন।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে সব মিলিয়ে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩১৫টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫৭টি হেলিকপ্টার, ২,১৬০টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৫,৪১২টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮৬২টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৩,৪৫২টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৬,৩১৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ