Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাল মাত্র ৫১ ভাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

বিটকয়েন হল ক্রিপ্টোকারেন্সির ব্লু চিপ এবং নতুন এবং অস্থির ক্রিপ্টো বাজারে বকেয়া মোট ক্রিপ্টো সম্পদের ৪০ শতাংশ প্রতিনিধিত্ব করে। এর মার্কেট ক্যাপ বর্তমানে ৩৮২.২৫ বিলিয়ন। বিশেষ সংবাদ প্রকাশক ব্যাংকলেস টাইমস ডটকম প্রদত্ত তথ্য অনুসারে, এ জাল বিটকয়েন ভলিউমের বেশিরভাগই ওয়াশ ট্রেডিংয়ের কারণে।
ওয়াশ ট্রেডিং অবৈধ, যেখানে মিথ্যা তারল্য তৈরি করতে একই প্ল্যাটফর্মে একই সাথে একটি সম্পদ কেনা এবং বিক্রি করা হয়। এটি প্রায়শই বট বা স্পুফিং আদেশে করা হয়।
ব্যাঙ্কলেসটাইমসের সিইও জোনাথন মেরি বলেছেন, ‘বিটকয়েন সম্পর্কে কথা না বলে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে কথা বলা কঠিন। তবুও, একটি উদ্বেগ রয়েছে যে, বিটকয়েনের দৈনিক ব্যবসার পরিমাণের একটি বড় অংশ জাল। এটি এক্সচেঞ্জের বৈধতা এবং ডেটার নির্ভরযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে’।
বিটকয়েনের সাথে টিথার খুব ভালভাবে জোড়া লাগে এবং প্রায়শই এক্সচেঞ্জে বিটকয়েন ক্রয়-বিক্রয় করতে ব্যবহৃত হয়। রিপোর্টে বলা হয়েছে, ‘এর ফলে কোনো প্রকৃত বিটকয়েনের হাত পরিবর্তন না করেই অনেক ভলিউম তৈরি হয়’। রিপোর্ট অনুযায়ী, ট্রেডিং ভলিউম জাল করা এক্সচেঞ্জের নতুন গ্রাহকদের আকৃষ্ট করার একটি উপায় হতে পারে। তারা আসলে তার চেয়ে বেশি জনপ্রিয় বলে মনে করে, এক্সচেঞ্জগুলো বিনিয়োগকারীদেরকে তাদের প্ল্যাটফর্মে আরো বেশি কার্যকলাপ এবং তারল্য আছে ভাবতে প্ররোচিত করতে পারে।
রিপোর্ট অনুসারে, লোকেরা ওয়াশ ট্রেডিংয়ে জড়িত হতে পারে এমন আরেকটি কারণ হল একটি নির্দিষ্ট সম্পদের দাম বৃদ্ধি করা।
একই সাথে সম্পদ ক্রয় এবং বিক্রি করে, তারা চাহিদার বিভ্রম তৈরি করতে পারে এবং দাম বাড়াতে পারে। এটি ব্যক্তিগত লাভের জন্য করা যেতে পারে বা এটি বিক্রি করার আগে কৃত্রিমভাবে একটি সম্পদের মূল্য বৃদ্ধি করা যেতে পারে।
‘বিনিয়োগকারীদের এমন এক্সচেঞ্জ থেকে সতর্ক হওয়া উচিত যা মিথ্যা পরিসংখ্যান প্রতিবেদন করে। আপনাকে অবশ্যই আপনার গবেষণা করতে হবে এবং শুধুমাত্র আপনার বিশ্বাসের বিনিময় ব্যবহার করতে হবে’ রিপোর্টটি পরামর্শ দিয়েছে। সূত্র : আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ