Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

অধ্যাপক নিহত
যুক্তরাষ্ট্রের টাকসনে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বুধবার এক অধ্যাপককে গুলি করে হত্যা করা হয়। ক্যাম্পাস পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানায় এবিসি নিউজ। ক্যাম্পাস পুলিশের প্রধান জানান, হাইড্রোলজি বিভাগের একজন পুরুষ অধ্যাপককে গুলি করে হত্যা করেছে প্রাক্তন এক ছাত্র। মুরাদ দরবেশ নামের সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেয় পুলিশ। অধ্যাপকের পরিচয় প্রতিবেদনে স্পষ্টভাবে জানানো হয়নি। এক সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান পলা বালাফাস জানান, অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের কাছে গিলা বেন্ড শহরের এক রাস্তা থেকে ৪৬ বছর বয়সী দারভিশকে হেফাজতে নেওয়া হয়। এবিসি নিউজ।


ম্যাখোঁর উদ্যোগ
একটি স্বাধীন শক্তির ইউরোপ গঠনের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ একটি নতুন উদ্যোগ নিয়েছেন। ৪৪টি দেশ নিয়ে একটি শক্তিশালী ইউরোপীয় রাজনৈতিক স¤প্রদায় গঠন করতে চান তিনি। প্রথমবারের মতো বৃহস্পতিবার প্রাগে এর সভা অনুষ্ঠিত হয়। ম্যাক্রো বিশ্বাস করেন ইউক্রেনের যুদ্ধ দীর্ঘ হবে। তাই তিনি শক্তি সঙ্কট মোকাবেলায় ইউরোপকে ঐক্যবদ্ধ রাখতে দৃঢ়প্রতিজ্ঞা করেছেন। চলতি বছরের মে মাসে এই ইউরোপীয় রাজনৈতিক স¤প্রদায়ের কথা উল্লেখ করেছিলেন তিনি। এ সভায় কি কি নিয়ে আলোচনা হবে তা এখনও স্পষ্ট নয়। নিউ ইয়র্ক টাইমস।


নিষেধাজ্ঞা শিথিল
ভেনিজুয়েলার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার বিষয়টি বিবেচনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র যদি কারাকাস গণতন্ত্র পুনরুদ্ধারের দিকে পদক্ষেপ নেয়। তাহলে শেভরন কর্প দেশটিতে তেল উত্তোলন করতে পারে বলে ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে। প্রস্তাবিত চুক্তির অধীনে, বাইডেন প্রশাসন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ২০২৪ সালে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় শর্তগুলির বিষয়ে রাজনৈতিক বিরোধীদের সাথে আলোচনা পুনরায় শুরু করার বিনিময়ে কিছু নিষেধাজ্ঞা শিথিল
করবে। আল-জাজিরা।


বিনামূল্যে
পর্যটনশিল্পকে আবারও আগের অবস্থায় ফেরাতে উড়োজাহাজের বিনা মূল্যে ৫ লাখ টিকিট দেবে হংকং, যার মূল্য ২ বিলিয়ন হংকং ডলার বা ২৫৪.৮ মিলিয়ন ডলার। এছাড়া সা¤প্রতিক সময়ে পর্যটক টানতে শহরটি কোভিডকালে দেওয়া বেশ কয়েকটি কঠিন নিয়ম তুলে নিয়েছে। হংকং ট্যুরিজম বোর্ডের নির্বাহী পরিচালক ডেন চেং বলেছেন, ‘বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারলাইনস সংস্থাগুলির সাথে সবকিছু চ‚ড়ান্ত করবে। একবার সরকার ঘোষণা করলে আমরা ভ্রমণকারীদের জন্য কোভিডের সব নিষেধাজ্ঞা সরিয়ে দেব। এ ছাড়া বিনা মূল্যে উড়োজাহাজের টিকিটের জন্য বিজ্ঞাপন প্রচারণা চালাব।’ রয়টার্স।


বিদ্যুৎ বাঁচাতে
ফ্রান্সের সরকারি সব অফিসের টয়লেটে গরম পানির সরবরাহ বন্ধ করে দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। একইসাথে সুইমিংপুলগুলোতে পানির তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনতে বলা হয়েছে। জ্বালানি সাশ্রয়ে বিদ্যুৎ খরচ কমিয়ে আনার পরিকল্পনা থেকে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। শীত মৌসুমে বিদ্যুৎ বিভ্রাট বা গ্যাসের ঘাটতি মোকাবিলায় আগাম এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে। রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়া ও বিদ্যুতের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে
এমন ব্যবস্থা নিতে হচ্ছে ফ্রান্সকে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ