Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘আজ থেকে বেলারুশে পণ্যের দাম বাড়ানো যাবে না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৮:০০ পিএম

ভোক্তা পর্যায়ে দ্রব্যমূল্য বৃদ্ধি নিষিদ্ধ করেছে বেলারুশ। আজ বৃহস্পতিবার এ ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেলটা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এমনটা জানানো হয়।
বেলারুশের অর্থনীতিতে মূল্যস্ফীতির চাপ অতিমাত্রায় বাড়ার কারণে এ ঘোষণা দেওয়া হয়। মন্ত্রীদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে লুকাশেঙ্কো বলেন, আজ থেকে যেকোনো মূল্যবৃদ্ধি নিষিদ্ধ।
বেলারুশ প্রেসিডেন্ট বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধি নিষিদ্ধের ব্যাপারটি আজ (৬ অক্টোবর) থেকেই কার্যকর হবে। আগামীকাল (৭ অক্টোবর) থেকে নয়। যাতে আজকে যে দামে দ্রব্য লেনদেন হচ্ছে তা আর বাড়ানো না হয়।
এসময় কিছু পণ্যের দাম বাড়ানোর ব্যাপারে সুযোগ উন্মুক্তও রাখেন বেলারুশ প্রেসিডেন্ট। তবে এ ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির অনুমতি সাপেক্ষে দাম বৃদ্ধি কার্যকর করতে হবে।
পণ্যের দাম বাড়ানোর জন্য এন্টিমোনোপোলি রেগুলেশন অ্যান্ড ট্রেড মন্ত্রী, গভর্নর এবং মিনস্ক মেয়রের অনুমোদন লাগবে। উল্লিখিত ব্যক্তিদের অনুমতি ছাড়া আজকের দরের চেয়ে কোনো পণ্যের দাম বাড়ানো যাবে না।
এমন পদক্ষেপের পর বাজার ছেড়ে যাওয়া বা ব্যবসা বন্ধ করার প্রচেষ্টা নিয়েও সতর্ক করেছেন লুকাশেঙ্কো। তিনি বলেন, যে কোনো দোকান বন্ধ বা বাজার ত্যাগ করার জন্য সংশ্লিষ্টরা দায়ি থাকবে। সূত্র : বেলটা নিউজ এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ