Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

সাংবাদিক হত্যা
ফিলিপাইনের একজন জনপ্রিয় রেডিও উপস্থাপক এবং প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এবং তার পূর্বসূরি রদ্রিগো দুতার্তের বিশিষ্ট সমালোচককে সোমবার রাতে গুলি করে হত্যা করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, পার্সিভাল মাবাসা লাস পিনাসে তার বাড়ির বাইরে তার গাড়িতে বসে ছিলেন, ওই সময় একটি মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তি তাকে লক্ষ্য করে গুলি চালিয়ে দ্রুত পালিয়ে যায়। মাবাসা, যিনি পেশাগতভাবে পার্সি ল্যাপিড নামে পরিচিত, ফিলিপাইনের সরকারি কর্মকর্তাদের দুর্নীতি এবং নানারকম অপব্যবহার নিয়ে গত কয়েক দশক ধরে তার জনপ্রিয় রেডিও প্রোগ্রামে অনিয়মের অভিযোগ করে আসছিলেন। নিউইয়র্ক টাইমস।


ধাক্কায় নিহত ৫
ভারতের মুম্বইয়ে সড়ক দুর্ঘটনার পর উদ্ধার কাজ চলছিলো। আহতদের উদ্ধার করতে ঘটনাস্থলে যায় অ্যাম্বুল্যান্স। ঠিক ওই সময় দ্রæতগতির একটি গাড়ি ওই অ্যাম্বুল্যান্সকে ধাক্কা দেয়। এতে উদ্ধারকর্মীসহ পাঁচ জন নিহত হন। আহত হয়েছেন ১৩ জন। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে মুম্বইয়ের বান্দ্রা থেকে ওরলি যাওয়ার সমুদ্রতীরের রাস্তায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার কিছুক্ষণ আগেই ওই একই জায়গায় আরও একটি দুর্ঘটনা ঘটে। আহতদের দুর্ঘটনাস্থল থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য এসেছিল অ্যাম্বুল্যান্স। রাস্তার এক পাশে অ্যাম্বুল্যান্স রেখে তাতে তোলা হচ্ছিল আহতদের। এনডিটিভি।


গণকবরের সন্ধান
স্লোভাকিয়াতে একটি নব্যপ্রস্তরযুগীয় ধ্বংসাবশেষে একটি গণকবর পাওয়া গেছে। এতে ৩৫ টি লাশ রয়েছে বলে জানিয়েছেন প্রতœতত্ত¡বিদরা। ধারণা করা হচ্ছে, তাদের মধ্যে অনেক কিশোর রয়েছে। আজ থেকে সাত হাজার বছর পূর্বে তাদের শিরñেদ করে এরপর মাটি চাপা দিয়ে দেয়া হয়েছে। এই ভয়ংকর নর হত্যার বিষয়টি বিজ্ঞানীরা এই গ্রীষ্মেই আবিষ্কার করেন। তারা বলছেন, ইচ্ছাকৃতভাবে তাদের শিরñেদ করে এই কবরে ফেলা হয়েছে। লাশগুলোর অবস্থান থেকে বুঝা যায় এটি ছিল পরিকল্পিত। খুব সম্ভবত নরবলি দেয়া হয়েছিল তাদেরকে। এভাবে মরদেহের উপরে বানানো দেয়াল বা স্থাপনা ‘জাদুকরীভাবে’ শক্ত হয়ে যায় বলে প্রাচীন বিশ্বাস ছিল। ধারণা করা হচ্ছে, সেই বিশ্বাসেরই শিকার ছিল এই কিশোররা। লাইভ সায়েন্স।


পাইলট নিহত
ভারতের অরুণাচল প্রদেশের তাওয়াং এলাকায় দেশটির বিমান বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় ওই হেলিকপ্টারের পাইলট নিহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, চিতা নামের হেলিকপ্টারটি তাওয়াং এলাকায় বুধবার সকাল ১০টার দিকে বিধ্বস্ত হয়। এতে দুই পালট গুরুতর আহত হন। তাদেরকে উদ্ধার করে দ্রæত স্থানীয় সামরিক হাসপাতালে নেওয়া হলে লেফটেন্যান্ট কর্নেল সৌরভ যাদভ নামের এক পাইলট চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আহত আরেক পাইলট এখনও চিকিৎসাধীন রয়েছেন। তবে হেলিকপ্টার বিধ্বস্তের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এনডিটিভি।


ব্যাংকে হামলা
২০১৯ সাল থেকে লেবানন একটি জাতীয় আর্থিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। স¤প্রতি দেশজুড়ে তিনটি বাণিজ্যিক ব্যাংকে হামলা চালিয়েছে ক্ষুব্ধ আমানতকারীরা। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার সকালে বিএলসি ব্যাংকের ছাতউরা শাখায় পিস্তল ও গ্রেনেড নিয়ে এক লেবানিজ ব্যক্তি প্রবেশ করে।ক্ষুব্ধ আমানতকারীদের পক্ষে প্রচারণা চালানো একটি দল ডিপোজিটরস আউটক্রাই অনুসারে, হামলাকারী তার সঞ্চয়ের ২৪ হাজার ডলার দাবি করছিলেন। ডিপোজিটরস আউটক্রাই জানায়, আলি আল-সাহেলি নামক ব্যক্তিটি ঋণগ্রস্ত ছিলেন এবং ইউক্রেনে অধ্যয়নরত তার ছেলেকে অর্থ পাঠানোর প্রয়োজনে তিনি এ পদক্ষেপ নেন। আল-জাজিরা।


টিভি বিস্ফোরণে
ভারতের উত্তরপ্রদেশের গাজিয়াবাদে একটি লাইট ইমিটিং ডায়োড (এলইডি) টেলিভিশন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এক কিশোরের প্রাণহানি ঘটেছে। ওই বিস্ফোরণে আহত হয়েছেন কিশোরের মা, ভাইয়ের স্ত্রী এবং এক বন্ধু। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে বাড়ির একটি দেয়াল এবং কংক্রিটের সø্যাব ধসে গেছে। পুলিশ বলছে, এলইডি টিভি বিস্ফোরণে ওমেন্দ্র নামের ওই কিশোর মুখে, বুকে এবং ঘাড়ে গুরুতর আঘাত পায়। তাকে দ্রæত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মাসহ বিস্ফোরণে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ