Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অধিকৃত কাশ্মীরের ৩ নেতাকে জঙ্গি ঘোষণা করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ৯:১০ পিএম

একসঙ্গে তিনজনকে জঙ্গি ঘোষণা করল ভারত সরকার। হিজবুল মুজাহিদিনের চিফ লঞ্চিং কমান্ডার শওকত আহমেদকে ইউএপিএ আইনের আওতায় জঙ্গি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে লস্কর নেতা হাবিবুল্লা মালিক ও হিজবুল নেতা ইমতিয়াজ আহমেদ কান্দুকেও জঙ্গি ঘোষণা করা হয়েছে। এই তিন জনের বিরুদ্ধে অভিযোগ, তারা কাশ্মীরের তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করে উপত্যকায় অশান্তি তৈরির চেষ্টা করছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে শওকত আহমেদ শেখের বিরুদ্ধে। কেন্দ্রীয় সরকার মনে করে, ইউএপিএ আইনের বলে তাকে জঙ্গি তালিকাভুক্ত করা দরকার।” বিবৃতিতে বলা হয়েছে, “ভারতে জঙ্গিদের অনুপ্রবেশে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে শওকতের। কাশ্মীরের উত্তর অঞ্চলে নিজের প্রভাব খাটিয়ে জঙ্গিদের ক্ষমতা বাড়াত সে।”

জঙ্গি তালিকায় ইতিমধ্যেই নাম রয়েছে হিজবুল ও লস্কর- দুই সংগঠনেরই। মঙ্গলবার এই দুই সংগঠনের দু’জন নেতাকেও জঙ্গি বলে ঘোষণা করল কেন্দ্র। হিজবুল নেতা ইমতিয়াজ আহমেদের বিরুদ্ধে কাশ্মীরের তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করে সন্ত্রাসবাদের জাল ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। তাছাড়াও সাম্প্রতিক অতীতে নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষের উপর হামলা চালানোর অভিযোগ রয়েছে। সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিকভাবেও সহায়তা করত ইমতিয়াজ।

প্রভাব খাটিয়ে কাশ্মীরি তরুণদের জঙ্গি হিসাবে গড়ে তোলার অভিযোগ আনা হয়েছে লস্কর নেতা হাবিবুল্লা মালিকের বিরুদ্ধেও। কিছুদিন আগেই পুঞ্চে সেনাবাহিনিকে লক্ষ্য করে হামলা চালানোর মূলেও ছিল হাবিবুল্লাহ, এমনটাই বলা হয়েছে কেন্দ্রের বিবৃতিতে। ২০১৩ সালের ফিদাঁয়ে হামলাও ছিল হাবিবুল্লাহর মস্তিষ্কপ্রসূত। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ