Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪৪ শতাংশ ভারতীয় চান, এক হয়ে যাক ভারত-পাকিস্তান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ৮:৫৮ পিএম

দেশভাগ। স্বাধীনতার ৭৫ বছর পরও সেই ক্ষত এক প্রশ্নচিহ্নের মতো রয়ে গিয়েছে। প্রায় সাড়ে সাত দশক পরে পিছনদিকে তাকালে কী মনে হয়? সত্যই কি এই দেশভাগ দরকার ছিল? ভারত, বাংলাদেশ, পাকিস্তানের বহু মানুষকে এমনই প্রশ্ন করার পরে মিলেছে আশ্চর্য এক পরিসংখ্যান। সমীক্ষা বলছে, ৪৪ শতাংশ ভারতীয় চান ফের পাকিস্তানের সঙ্গে মিশে যাক দেশ। অর্থাৎ উলটো করে দেয়া হোক দেশভাগের প্রক্রিয়াই। এমনই চমকে ওঠার মতো তথ্য উঠে এসেছে ওই সমীক্ষা থেকে।

গত মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিনটি দেশের নাগরিকদের সঙ্গে ১৫টি ভাষায় কথা বলেছিল ‘সিভোটার’ ও সিপিআর নামের দুই সংস্থা। এর মধ্যে ভারতীয় ছিলেন ৫ হাজার ৮১৫ জন। দেখা গিয়েছে, ৪৬ শতাংশ ভারতীয় দেশভাগের সমর্থন করেন। আবার ৪৪ শতাংশ পাকিস্তান থেকে বাংলাদেশের জন্মকে সমর্থন করেন।

সেই সঙ্গে দেখা গিয়েছে, গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান ও গোয়ার মতো পশ্চিম ভারতের রাজ্যের মানুষরা কিন্তু সমালোচনা করছেন দেশভাগের। তাদের মতে, দেশকে দু’ভাগে ভাগ করার কোনও প্রয়োজন ছিল না। এই সমীক্ষায় বয়সও একটা ফ্যাক্টর হয়ে উঠেছে। ৫৫ বা তার বেশি বয়সিদের মধ্যে মাত্র ৩০ শতাংশই দেশভাগকে সমর্থন করেছেন। অন্যদিকে ৫৭ শতাংশের মতে, দেশভাগের সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ ভুল। সব মিলিয়ে ৪৪ শতাংশই ভারতের সঙ্গে পাকিস্তানের এক হয়ে যাওয়াকেই সমর্থন করেন।

এদিকে পাকিস্তান ও বাংলাদেশ- দু’দেশের মধ্যে কোন দেশকে বেশি বিশ্বাসযোগ্য মনে হয়, এই প্রশ্নে পাল্লা ভারী পদ্মাপাড়ের দেশেরই। দেখা গিয়েছে, ১৪ শতাংশ মানুষ পাকিস্তানের সরকারকে বিশ্বাসযোগ্য মনে করেন। অন্যদিকে বাংলাদেশ সরকারকে বিশ্বাসী মনে করেন ৬০ শতাংশ ভারতীয়। উল্লেখ্য, কেবল দেশভাগ নয়, দেশের অর্থনৈতিক পরিস্থিতি, লিঙ্গ বৈষম্যর মতো নানা বিষয়ে প্রশ্ন করা হয় তাদের। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Abul kalam ৫ অক্টোবর, ২০২২, ৪:১৮ এএম says : 0
    Jekhane amra nijera ekh thakthey parina (Muslim ).shekhaney Hindu Muslim kivabay ekh thako.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ