Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কোয়ান্টাম পদার্থবিদ্যায় যুগান্তকারী কাজ, যৌথভাবে নোবেল জিতলেন ৩ বিজ্ঞানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ৮:৪১ পিএম

২০২২ সালের দ্বিতীয় নোবেল পুরস্কার ঘোষণা করা হল। পদার্থবিজ্ঞান বিভাগে নোবেল পেলেন ইউরোপ ও আমেরিকার ৩ বিজ্ঞানী। অ্যালেন অ্যাসপেক্ট, জন ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গারকে এবছর নোবেল পুরস্কার প্রাপক হিসেবে ঘোষণা করল নোবেল কমিটি।

কোয়ান্টাম ফিজিক্স বিশেষত ফোটন কণার উপর এই তিনজনের যুগান্তকারী আবিষ্কারের স্বীকৃতি হিসেবে দেওয়া হচ্ছে নোবেল পুরস্কার। মঙ্গলবার সুইডেনের রাজধানী অসলোয় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে পদার্থবিদ্যায় পুরস্কার ঘোষণা করা হয়েছে।

নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, ফোটন এনট্যাংগেলড নিয়ে পরীক্ষানিরীক্ষার পর বেল থিওরি খারিজ করে কোয়ান্টাম তথ্যবিজ্ঞানে নতুন মাত্রা যোগ করেছেন তিন বিজ্ঞানী। দুটি কোয়ান্টাম কণা আলাদা থাকলেও একক কণা হিসেবে একইরকম আচরণ করে। নতুন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে তারা কার্যত যুগান্তকারী গবেষণা করে তা প্রতিষ্ঠা করেছেন বলে জানিয়েছে নোবেল কমিটি। সেই কারণেই তাঁরা এবছরের নোবেল পুরস্কার প্রাপক।

পুরস্কারদাতাদের তরফে আরও জানানো হয়েছে, কোয়ান্টাম ফিজিক্সের যেটুকু প্রয়োগ ছিল, তিনজনের গবেষণা সেই ক্ষেত্রকে আরও বিস্তার করল। এবার কোয়ান্টাম কম্পিউটার, কোয়ান্টাম নেটওয়ার্ক ও সর্বোপরি কোয়ান্টাম কমিউনিকেশন নিয়েও কাজ করা যাবে। এই সবকিছুর ভিত্তি একটাই, কোয়ান্টাম দশায় দুটি পৃথক জায়গায় থাকা কণা কীভাবে একইরকম আচরণ করে। এটাই এনট্যাংগেলড স্টেট। তিন বিজ্ঞানীর গবেষণা ও পরীক্ষানিরীক্ষার সামগ্রিক ফলাফল কোয়ান্টাম তত্বের নতুন দিক খুলে দিয়েছে। নোবেল পুরস্কার প্রাপক অ্যালেন অ্যাসপেক্ট ফরাসি বিজ্ঞানী। জেলিঙ্গার অস্ট্রিয়ান ও জন ক্লজার আমেরিকান। দুই ইউরোপীয় ও এক আমেরিকান বিজ্ঞানীর যৌথ গবেষণায় পুরস্কার পাচ্ছে।

প্রতি বছরের মতো এবারও অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। সোমবার ঘোষিত হয়েছে চিকিৎসাবিজ্ঞানের নোবেল। নিয়ান্ডারথাল অর্থাৎ আজকের মানুষের বিলুপ্ত প্রজাতি নিয়ে গবেষণা করে নয়া আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী স্যান্তো পাবে। তার বাবাও ৪০ বছর আগে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন। আজ ঘোষিত হল ফিজিক্সে নোবেল। বাকি রয়েছে রসায়ন, সাহিত্য ও অর্থনীতির নোবেল। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ